সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

“আগামিতে দেশে কোন বিড়ি থাকবে না” অর্থমন্ত্রীর এ ঘোষনার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

“আগামিতে দেশে কোন বিড়ি থাকবে না” অর্থমন্ত্রীর এমন ঘোষনায় পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানিয়ে কুমিল্লা অঞ্চল বিড়ি ভোক্তা পক্ষ কুমিল্লা নগরীর প্রেসক্লাবের সামনে বুধবার (৯ আগষ্ট) বিকাল সাড়ে ৪ টায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, আমরা নি¯œ আয়ের শ্রমজীবি মানুষ, বিড়ি ধূমপানে অভ্যস্থ, বিড়ি বন্ধ করে, বিড়ি ধূমপান হতে বিরত করে, ধূমপানের খরচা বাড়িয়ে আমাদেরকে সিগারেট ধূমপানে উৎসাহিত করছে। আবহমান বাংলার শুরুব্দি বঙ্গবন্ধুর হাতে গড়া কুটির শিল্প তথা বিড়ি শিল্প বাপ দাদার আমল হতে অদ্যবধি আমরা দেখেছি এবং তাহা ধূমপান করেছি। বিড়ি সিগারেট দু’টুই তামাকজাত পণ্য তাহলে অর্থমন্ত্রী বারবার বিড়ি বন্ধ করে দেওয়ার কথা বলছেন কার স্বার্থে, বিড়ি বন্ধ করে দিয়ে সিগারেট ধূমপানে উৎসাহিত করছে। আমরা দিনমজুর নি¯œ আয়ের শ্রমজীবি খেটে খাওয়া মানুষ বিড়ি ধুমপান করি। সিগারেট কিনার পয়সা আমাদের নাই। বিড়ি ধূমপান করে আমরা দূমপানের তৃষ্ণা নিবারন করি।
সরকার বিড়ি সিগারেট দুটুই বন্ধ করে দিক। অর্থমন্ত্রী শুধু বিড়ি বন্ধ করবে, সিগারেট না কেন? এ কেমন নীতি। সিগারেট বড় লোকেরা ধুমপান করে এই জন্য। আমরা বিড়ি ভোক্ত পক্ষ অর্থমন্ত্রীর এই বক্তব্যের জোর প্রতিবাদ জানাচ্ছি।

গত ৩ জুলাই অর্থ মন্ত্রণালয়ে বৈঠক শেষে আগামীতে বিড়ি বন্ধ করার সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন কুমিল্লা (পূর্ব) অঞ্চল বিড়ি ভোক্তা সংগঠনের সভাপতি মোঃ দেলোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ মহন মিয়া প্রমুখ।

আর পড়তে পারেন