বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

অ্যালকোহল গ্রহণ,অবিবাহিত যুগলদের একসঙ্গে বসবাসকে বৈধতা দিচ্ছে আরব আমিরাত

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০২০
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

অন্যের জন্য ক্ষতিকারক নয় এমন সব কর্মকাণ্ডকে বৈধতা দেওয়ার পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাত। এর মধ্য দিয়ে সম্ভবত আরব দেশটিতে বৈধ হতে যাচ্ছে অ্যালকোহল গ্রহণ ও অবিবাহিত যুগলদের একসঙ্গে বসবাস। প্রবাসী অধ্যুষিত দেশটিতে এতোদিন এসব কর্মকাণ্ডকে শাস্তিযোগ্য বিবেচনা করা হতো। গত শনিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, বিদেশি উদ্যোক্তা এবং বিনিয়োগ আকৃষ্ট করার অংশ হিসেবে এসব আইনি সংস্কার করা হচ্ছে। তবে কবে নাগাদ এসব সংস্কার বাস্তবায়ন হবে তা জানানো হয়নি।

অন্য উপসাগরীয় দেশগুলোর মতো তেল সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক কর্মকাণ্ডের বড় অংশই পরিচালনা করে থাকে প্রবাসীরা। দেশটির জাতীয় সংবাদপত্র জানিয়েছে, দেশটিতে এতোদিন অ্যালকোহল গ্রহণ, বিয়ের আগে লিভ টুগেদার ও আত্মহত্যা প্রচেষ্টা শাস্তিযোগ্য হলেও আইনি সংস্কারের মাধ্যমে এগুলোকে বৈধতা দেওয়া হবে।

ডব্লিউএএম-এর খবরে বলা হয়েছে, ইসলামিক দেশটিতে বসবাসকারী বিদেশিরা নিজেদের জন্য উত্তরাধিকার আইন বেছে নেওয়ারও সুযোগ পাবে।

অন্যের জন্য ক্ষতিকারক নয় এমন কর্মকাণ্ডকে বৈধতা দিলেও ‘অনার ক্রাইম’কে শাস্তিযোগ্য হিসেবেই রাখবে সংযুক্ত আরব আমিরাত। পরিবারের জন্য অসম্মান বয়ে আনার জন্য সংঘটিত অপরাধকেই মূলত দেশটিতে অনার ক্রাইম হিসেবে বর্ণনা করা হয়। এই ধরণের অপরাধ শাস্তিযোগ্য হিসেবেই থাকবে বলেও জানিয়েছে ডব্লিউএএম।

আর পড়তে পারেন