শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

অশিক্ষার ফলে মানুষ কুসংস্কারাচ্ছন্ন হয়: পীর আমিরে হযরত শাহ মোহাম্মদ নেছার উদ্দীন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০২১
news-image

মোঃ কামাল হোসেন জনিঃ

কুমিল্লা নাঙ্গলকোট উপজেলার ঐতিহ্যবাহী মৌকরা দরবার শরিফের ২ দিনব্যাপি ৭৫ তম ও মরহুম পীর সাহেব কেবলা’র ১৫ তম ইন্তেকাল বার্ষিক উপলক্ষে দোয়া ও ওয়াজ মাহফিল শুরু হয়।

১লা মার্চ বাদ আছর হতে মাহফিল শুরু হয় এবং ৩ তারিখ সকাল ৯ টায় আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিল সমাপ্তি হয়েছে। মাহফিলে দেশ বরণ্য ওলামায় কেরামগণ বয়ান পেশ করেন।

এ ছাড়া ওয়াজ শুনার জন্য দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে হাজার হাজার ভক্ত মুরিদানরা উপস্থিত হন। মৌকরা দরবার শরিফের পীর ও বাংলাদেশ জমিয়াতুস সালেকিনের আমির হযরত শাহ্ মোহাম্মদ নেছার উদ্দীন অলি উল্যাহী মাহফিলে তালিম ও আলোচনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু করেন।

এর পরে মাহফিলে আলোচনা করেন আলহাজ্ব মাওঃ মাহবুবুর রহমান পীর সাহেব শামছাবাদ দরবার শরিফ, হযরত মাওঃ আকরামসাতক্ষীরা,মাওঃ মশিউর রহমান সালেহী প্রভাষক কাদরী পাড়া সিনিয়র মাদরাসা,মাওঃ রফিকুর রহমান মিয়াজী কেন্দ্রীয় তালিম তরিকত সম্পাদক, জমিয়তুল সালেকীন,মাওঃ একরামুল হক সহকারী অধ্যাপক মৌকরা আলিয়া মাদ্রাসা, মাওঃ সাইফুল ইসলাম প্রভাষক মৌকরা আলিয়া মাদ্রাসা।

মাহফিলের সার্বিক তত্বাবধান করেন বিশিষ্ট সাহিত্যিক কবি ও কলামিস্ট আলহাজ্ব মাওঃ শাহ মুহাম্মদ মাসউদ শাসক সাহেব হুজুর। ১ম দিন দিন বয়ান শুনার জন্য দরবার শরিফে উপস্থিত হন উপজেলা চেয়ারম্যান সামছু উদ্দিন কালু, ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভুঁইয়া, ঢালুয় ইউনিয়ন চেয়ারম্যান নাজমুল হাছান ভুইঁয়া বাছির, মৌকরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এম সাইফ উদ্দিন আলমগীর, সম্ভাব্য মেয়র পদ প্রার্থী মজিবুর রহমান মিন্টু প্রমুখ।

প্রথম দিনে দরবার শরিফের গদ্দিশীন পীর সাহেব হযরত মাওঃ শাহ মোহাম্মদ নেছার উদ্দীন অলি উল্যাহী বয়ান করে বলেন আউলিয়ায়ে কিরাম মানুষের দীনেরপথে এগিয়ে চলার তালিম দিয়েছেন। তাদের বিভ্রান্তি থেকে মুক্ত রেখেছেন। তাদের খেদমতের ফলেই সারাদেশে আল্লাহওয়ালা পরিবেশ গড়ে উঠেছে।

সরকার প্রশাসন দ্বারা দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে যতটা না সম্ভব এবং এটিই টিকসই। পীর সাহেব বলেন আত্ন উন্নয়নে আমাদের শিক্ষার্জনের প্রতি জোর দিতে হবে। অশিক্ষার ফলে মানুষ কুসংস্কারাচ্ছন্ন হয়,আমল বিমুখ হয়। কারণ তার আকিদা শুদ্ধ থাকেনা।

 

আর পড়তে পারেন