মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

অনলাইন ভ্যাট রিটার্ন জমায় শ্রেষ্ঠত্বে কুমিল্লার ট্রিপল হ্যাট্রিক

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:
টানা লকডাউনের মধ্যেও কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট তাদের সফলতা ধরে রেখেছে। নবম বারের মত অনলাইন ভ্যাট রিটার্ন জমায় দেশ সেরা হয়েছে।

কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর ও ফেনী জেলা নিয়ে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট গঠিত। কুমিল্লা কমিশনারেট অফিস থেকে নিয়ন্ত্রণ করা হয় ছয় জেলা।

ভ্যাট অনলাইন প্রকল্পের ইমেইল হতে দেখা যায় যে এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার (সিইভিসি) কর্মবিলাসী টিমের এপ্রিল মাসের রিটার্ন দাখিল হার ৯৬.০৮ শতাংশ। এতে করে প্রাণচাঞ্চাল্য ফিরে আসে কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নানা বৈরিতার মধ্যে কাজ করতে হয় টীমকে। অনলাইনে ভ্যাট রিটার্ন জমাদানের সময় সার্ভারে ক্রটি, বিদ্যুৎ ভোগান্তি সহ নানান সীমাবদ্ধতা সত্ত্বেও বসে থাকেনি এ কমিশনারেটের কর্মকর্তা-কর্মচারীগণ। তাদের অক্লান্ত পরিশ্রমে কুমিল্লা ভ্যাট অন্যান্য মাসের মতো এপ্রিল মাসেও অনলাইন ভ্যাট রিটার্ন জমা করেছে।

এই প্রতিযোগিতায় গত ০৯ মাস ধরে প্রথম স্থান ধরে রেখেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা। এপ্রিল মাসে এই কমিশনারেটে অনলাইনে রিটার্ন জমা হয়েছে ৯৬.০৮%। ম্যানুয়াল ও অনলাইন সহ রিটার্ন দাখিলের হার ৯৬.২১%। এরকম ব্যতিক্রমি সাফল্যের পিছনে রয়েছে ডিজিটাল বাংলাদেশ রূপায়নের অঙ্গীকারে সক্রিয় থাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার (সিইভিসি) কর্মবিলাসী টিম। আর এ টিমকে ক্যারিশমেটিক নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার মূল কারিগর হলেন কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। তিনি কমিশনার হিসেবে যোগদানের পরই একের পর এক সাফল্য  পেতে থাকে কুমিল্লা কাস্টমস।

টানা ৯ বার প্রথম হওয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সহকারী কমিশনার (সদর দপ্তর, কুমিল্লা) মোহাম্মদ ছালাউদ্দিন রিপন বলেন, মহামারী আছে, থাকছে। দেশের অর্থনীতির ভীতও দূর্বল হতে দেয়া যাবে না। তাই ঈদের বন্ধের মধ্যেও কুমিল্লার কর্মপ্রবণ টীম তাদের আন্তরিকতা ও দক্ষতার পরিচয় দিয়েছে। টানা লকডাউনেও ধারাবাহিকতা ধরে রেখেছে। দলবদ্ধ প্রচেষ্টা ও প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক। কুমিল্লা কমিশনারেটের নেয়া ব্যতিক্রমী উদ্যোগ কুমিল্লাকে সেরার আসন ধরে রাখতে উদ্বুদ্ধ করেছে। কুমিল্লার এই স্পন্দন অন্যান্য কমিশনারেটগুলোর মধ্যে তৈরি করেছে নতুন উদ্দীপনা। ফলে জাতীয় রাজস্ব বোর্ডের সামগ্রিক রিটার্ন পেশের হার বাড়ছে।

পর্যালোচনায় দেখা যায় যে, জাতীয় রাজস্ব বোর্ডের জুলাই ২০২০ মাসের অনলাইন রিটার্ন দাখিল হার ছিল ২৫.১৮%, যা বর্তমানে এপ্রিল ২০২১ মাসে দাঁড়ায় ৪২.৪৮%। অন্যান্য কমিশনারেটগুলোর মধ্যেও চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট, ঢাকা (উত্তর), ঢাকা (দক্ষিণ), ঢাকা (পূর্ব) ও ঢাকা (পশ্চিম) এর রিটার্ন দাখিলের হার ক্রমান্বয়ে প্রায় দ্বিগুন হয়েছে। কুমিলস্না কমিশনারেটের আগস্ট মাসের রিটার্ন দাখিলের হার ৯১.১৮%, সেপ্টেম্বর মাসে ৯৩.৮৭%, অক্টোবর মাসে ৯৪.১৬%, নভেম্বর মাসে ৯৩.৮০%, ডিসেম্বর মাসে ৯৪.৯৯%, জানুয়ারি মাসে ৯৭.০৯%, ফেব্রম্নয়ারি মাসে ৯৭.২৮%, মার্চ মাসে ৯৫.৪৭% ও এপ্রিল মাসে ৯৬.০৮%।

 

আর পড়তে পারেন