বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলে টানা ৬ বার প্রথমস্থান ধরে রেখেছে কুমিল্লা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০২১
news-image

ডেস্ক রিপোর্টঃ

অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে ডাবল হ্যাটট্রিক করেছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। টানা ৬ বার অনলাইনে রিটার্ন দাখিলে প্রথমস্থান ধরে রেখেছে কুমিল্লা। এই বছরের জানুয়ারি মাসে এ দপ্তরে অনলাইনে রিটার্ন জমা হয়েছে ৯৭ দশমিক ০৯ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেট দপ্তরের মধ্যে কুমিল্লা প্রথম।

কুমিল্লা সদরের রাজস্ব কর্মকর্তা আহম্মদ ছালাউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের আগস্ট মাসে রাজস্ব পর্যালোচনা সভায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুর মুনিম মুজিববর্ষে রাজস্ব আদায়ে সকল সূচকে সর্বোচ্চ কৃতিত্ব অর্জনের জন্য সকল কমিশনারেটকে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকাণ্ড।

এ দপ্তরের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী গত ১৫ই জুলাই কুমিল্লায় যোগদান করেন। তার যোগদানের পর হু হু করে অনলাইনে রিটার্ন দাখিল বেড়ে যাচ্ছে।

জানুয়ারি মাসেই রিটার্ন জমা দেয়া প্রতিষ্ঠান হলো ৯৮৬০টি। ম্যানুয়ালে দিয়েছে ৩০টি। অনলাইনে ৯৫৭৩টি, মোট রিটার্ন দাখিল ৯৬০৩, নিবন্ধনের তুলনায় দাখিলপত্র দাখিলের শতকরা হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ, মোট দাখিলপত্রের তুলনায় অনলাইনে দাখিলের শতকরা হার ৯৭ দশমিক ০৯ শতাংশ।

এ বিষয়ে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, কুমিল্লার কর্মপ্রবণ এনবিআরের সম্মানও উচ্চকিত করেছে। করোনাকালে কুমিল্লা টিমের জন্য বিষয়টি খুবই চ্যালেঞ্জের ছিল। দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা- এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক এবং দেশপ্র্রেমে উদ্বুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে উপর্যুপরি সাফল্য এনে দিয়েছে। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা এনবিআরের প্রত্যক্ষ নির্দেশনায় কাজ করে যাচ্ছে।

আর পড়তে পারেন