মঙ্গলবার, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

অধ্যাপক ফারুকের পাশে থাকার ঘোষণা কুবি শিক্ষক সমিতির

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৮, ২০১৯
news-image

 

কুবি প্রতিনিধি :

দুধের নমুনায় অ্যান্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদান নিয়ে গবেষণা করা ও তার ফলাফল প্রকাশ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. আ ব ম ফারুককে বিভিন্ন মহলের আক্রমণাত্মক বক্তব্য ও মামলার হুমকির প্রতিবাদ এবং তার পাশে থাকার ঘোষণা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার রাতে শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলাম ও সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের দুধের নমুনা পরীক্ষা করে এন্টিবায়োটিক পাওয়ার ফলাফল প্রকাশের জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিচার্স সেন্টারের সাবেক পরিচালক ও ঔষধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আ ব ম ফারুকের বিরুদ্ধে বিভিন্ন মহল আক্রমণাত্মক বক্তব্য ও মামলার হুমকি প্রদান করছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

এতে আরও বলা হয়, সমিতি মনে করে অধ্যাপক ড. আ ব ম ফারুক বিভিন্ন ব্র্যান্ডের দুধে ডিটারজেন্ট এর উপস্থিতির ফলাফল জনস্বার্থে প্রকাশ করেছেন। একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে জনগণের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে এই ধরনের গবেষণার ফলাফল প্রকাশ করে তিনি যথার্থ কাজই করেছেন। এর বিপরীতে বিভিন্ন পক্ষ থেকে তাকে যেসব হুমকি প্রদান করা হচ্ছে সেটি একজন প্রবীণ বিশ্ববিদ্যালয় শিক্ষকের জন্য অপমানজনক ও হুমকিস্বরূপ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ড. আ ব ম ফারুক স্যার এর সাথে এ ধরনের আচরণ সমগ্র শিক্ষক সমাজের জন্য মানহানিকর ও দুঃখজনক। পাশাপাশি গবেষণার পরিবেশের জন্য ক্ষতিকর। এ ধরনের পরিবেশ অব্যাহত থাকলে শিক্ষক ও গবেষক গবেষণার আগ্রহ হারাবেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এমন পরিস্থিতিতে অধ্যাপক ড. আ ব ম ফারুক স্যারের পাশেই আছে এবং জনস্বার্থে এ ধরনের গবেষণা অব্যাহত রাখা এবং ফলাফল প্রকাশের অনুরোধ করছে।

আর পড়তে পারেন