রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং

ওয়াশিংটনে ঈদ আনন্দ মেলা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০১৯
news-image

 

ওয়াশিংটন ডেস্কঃ

আগামী ১১ আগষ্ট রোববার যুক্তরাষ্ট্রে পালিত হবে পবিত্র ঈদুল আযহা। ঈদ উপলক্ষে যুক্তরাষ্ট্রের মুসলিম সম্প্রদায়ের মধ্যে আনন্দ উৎসব শুরু হয়েছে। ৯ আগষ্ট শুক্রবার ওয়াশিংটনে অনুষ্ঠিত হল ঈদ আনন্দ মেলা ২০১৯। আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এই ঈদ আনন্দ মেলা হলিডে ইন এক্সপ্রেস, ৬৪০১ ব্রান্ডন এভিনিউ, ষ্প্রীংফিল্ড, ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের কো-হোষ্ট হিসাবে ছিল বাংলাদেশ আমেরিকা ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন (বাফি) এবং আমেরিকা বাংলাদেশ বিজনেস এসোসিয়েশন (অ্যাবা)। হোটেল বলরুমে উপচে পড়া দর্শক পরিবেষ্টিত এই আনন্দ মেলার প্রধান আকর্ষন হিসাবে অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিল্পী প্রীতম আহমেদ। প্রীতম আহমেদ বাংলাদেশের একজন সংগীত শিল্পী, কবি ও সমাজকর্মী। তিনি সংগীত চর্চার পাশাপাশি মানবাধিকার, সমাজ সংস্কার নিয়ে কাজ করেন এবং ২০১৩ সালে সংগঠিত শাহবাগ আন্দোলনের একজন সংগঠক। কেবল শাহবাগ আন্দোলনে যোগদানই নয়, তিনি এটি নিয়ে বেশ কিছু গান লিখেছেন এবং সেগুলোতে সুরারোপ করেছেন যা আন্দোলনকারীদের উজ্জীবিত করেছে।

অনুষ্ঠানে শিল্পী প্রীতম আহমেদ তার জনপ্রিয় গান তোমার জন্মদিন, বালিকা তোমার, বেহায়া বাতাশ, স্বপ্ন ঘুড়ি, দিন বদল সহ পুরনো দিনের গান প্রায় দেড়ঘন্টা গেয়ে দর্শকদের মন জয় করে নেন। অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরাও নাচ গান পরিবেশন করে। স্থানীয় শিল্পীদের মধ্যে উল্লেখযোগ্য শিশু শিল্পী তনুজা তানহা, নারগিছ পারভিন, শিশু শিল্পী মায়া, মরিয়ম, বুলবুল ইসলাম, সীমা খান, স্বপ্না শর্মা, সুমাইয়া স্মরণী, ও শ্রাবনী প্রমুখ।

অনুষ্ঠানে ঈদের শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী ডিএমভির সভাপতি আকতার হোসাইন, একাত্তর ফাউন্ডেশনের সভাপতি পারভিন পাটয়োরী, সুরবিতানের কামরুল ইসলাম কামাল, ওরা এগারোজনের সভাপতি আবদুস সাত্তার, বন্ধনের মামুন খান, বর্ণমালার নাজনীন আক্তার, আমরা বাঙালি ফাউন্ডেশনের সধারন সম্পাদক দেওয়ান আরশাদ আলী বিজয়, প্রাইডের মোহাম্মদ আলম, একাত্তর ফাউন্ডেশনের সাধারন সম্পাদক মনির হোসেন, বাকোডিসির মজনু মিয়া, কাবাব কিং এর মোহাম্মদ হোসাইন প্রমুখ।

বাংলাদেশ আমেরিকা ফ্রেন্ডশীপ ফাউন্ডেশনের চেয়ারম্যান লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ৩৩তম ফোবানা সম্মেলনের কনভেনার নার্গিস আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে নার্গিস আহমেদ উপস্থিত দর্শকদেরকে ঈদের শুভেচ্ছা জানান এবং সবাইকে আগামী ফোবানা সম্মেলনে অংশগ্রহন করবার জন্য আমন্ত্রন জানান। এছাড়া অনুষ্ঠানে নার্গিস আহমেদ ওয়াশিংটন থেকে ৩৩তম ফোবানা সম্মেলনের আইকন কবির পাটোয়ারী, পারভিন পাটোয়ারী ও জিআই রাসেলকে সবার সাথে পরিচয় করিয়ে দেন।

শুভেচ্ছা বক্তব্যে অনুষ্ঠানের আয়োজক এবং আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটির সভাপতি জি আই রাসেল সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। তিনি বলেন, ২০২১ সালে ওয়াশিংটনে ফোবানা সম্মেলন হোষ্ট করার জন্য আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি প্রার্থী। এই প্রার্থীতার পক্ষে ওয়াশিংটনের ১৫টি সংগঠন একাত্মতা পোষন করেছে এবং একে অন্যের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। ২০২১ সালে ফোবানা হোষ্ট করার জন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

অনুষ্ঠানে শাড়ি চুড়ি গার্মেন্টস সহ বিভিন্ন ষ্টল সাজিয়ে বসে ঈদের বাজার বসে মেলা প্রাঙ্গনে। মেলায় প্রবাসীরা ঈদের কেনাকাটায় ব্যস্ত থাকেন পরোটা সময়। চলে মেয়েদের হাতে মেহেদী দিয়ে রাঙানোর পসরা।অনুষ্ঠান শেষে সবার মাঝে রাতের খাবার পরিবেশন করা হয় এবং সবার মাঝে ঈদের সেমাই সহ মিষ্টান্ন দিয়ে আপ্যায়ন করা হয়।

আর পড়তে পারেন