বুধবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং

জুলাইয়ের শেষভাগে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ দল

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৯, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্ক :

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ২০ জুলাই শ্রীলঙ্কায় পৌঁছাবে বাংলাদেশ দল। সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচ হবে ২৬, ২৮ ও ৩১ জুলাই।

গত এপ্রিলে ভয়াবহ বোমা হামলায় কেঁপে উঠেছিল শ্রীলঙ্কা। কলম্বোর চার্চ আর কয়েকটি অভিজাত হোটেলে জঙ্গি সন্ত্রাসীদের আত্মঘাতী হামলায় প্রাণ হারিয়েছিল বহু মানুষ। এরপর থেকেই জরুরি অবস্থা চলছে দ্বীপ দেশটিতে। সেই ঘটনার পর থেকে যেকোনো ধরনের ক্রিকেট-সফরও বন্ধ। তবে বোমা হামলার তিন মাস পর প্রথম দল হিসেবে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। আজ শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড (এসএলসি) নিশ্চিত করেছে এই খবর।

জুলাইয়ের শেষ সপ্তাহে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ২৬, ২৮ ও ৩১ জুলাই। তিনটি খেলাই হবে প্রেমাদাসা স্টেডিয়ামে।

বিসিবির একজন কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০ জুলাই শ্রীলঙ্কায় পৌঁছাবে বাংলাদেশ দল। ২৬ জুলাই শুক্রবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। একই মাঠে ২৯ জুলাই সোমবার ও ৩১ জুলাই বুধবার বাকি দুটি ম্যাচে মাঠে নামবে দল দুটি।

বোমা হামলার পর উদ্ভূত পরিস্থিতিতে প্রথমে শ্রীলঙ্কায় না যাওয়ার কথাই ভেবেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বিসিবিকে অনুরোধ করেছিল সিরিজটি স্থগিত না করতে। পুরো বাংলাদেশ দলকে ‘ভিভিআইপি’ নিরাপত্তা দেওয়ারও আশ্বাস দেয় তারা। যদিও বিসিবি তাতেও নিশ্চিন্ত হতে পারছিল না। হাল না ছেড়ে লঙ্কানদের পক্ষ থেকে বিসিবির কাছে আবারও অনুরোধ জানানো হয়।

সম্প্রতি ন্যাশনাল সিকিউরিটি ইন্টিলেজেন্সের (এনএসআই) একটি প্রতিনিধি দল শ্রীলঙ্কা সফর করে আসে। ২৬ জুন বাংলাদেশের গোয়েন্দা সংস্থার প্রতিনিধি দলটি কলম্বোতে পৌঁছায়। তিন দিন সবকিছু পর্যবেক্ষণ করে ২৯ জুন দেশে ফিরে আসেন। দেশে ফিরে বিসিবির কাছে ইতিবাচক প্রতিবেদন দেন। এরপরই শ্রীলঙ্কা সফরে যেতে সম্মত হয় বিসিবি।

শ্রীলঙ্কা অবশ্য প্রথমে চেষ্টা করেছিল নিউজিল্যান্ডকে নিয়ে আসার। সেটি সম্ভব না হওয়ায় বাংলাদেশই হচ্ছে বোমা হামলার পর শ্রীলঙ্কা সফর করা প্রথম দল। নিউজিল্যান্ড অবশ্য বাংলাদেশের পরপরই শ্রীলঙ্কা সফরে আসবে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজটি শুরু হবে ১৪ আগস্ট।

আর পড়তে পারেন