মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং

কুবিতে সেশনজটের প্রতিবাদে রসায়ন বিভাগের মানববন্ধন, স্মারকলিপি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৮, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবি :
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) সেশনজটের প্রতিবাদে ক্লাস বর্জন করে মানববন্ধন ও স্মারকলিপি জমা দিয়েছে রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। রবিবার দুপুর একটায় মানববন্ধন শেষে বিভাগের প্রধান বরাবর সাতটি দাবি সম্বলিত একটি স্মারকলিপি জমা দেয় শিক্ষার্থীরা।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগে ভয়াবহ সেশনজটে রয়েছে শিক্ষার্থীরা। কয়েকটি ব্যাচে দেড় থেকে আড়াই বছরের সেশনজটও রয়েছে বলে জানা যায়। ফলে নিজের ভবিষ্যত নিয়ে শঙ্কিত এ বিভাগের প্রতিটি শিক্ষার্থী। কিন্তু ভয়াবহ এমন জট নিয়ে এ বিভাগের বিভাগীয় প্রধানসহ সিনিয়র শিক্ষকরা বরাবর জট নিরসনের আশ্বাস দিয়েও নিজেদের খামখেয়ালি মনোভাবের কারণে তা বাস্তবায়ন করতে না পারায় অনাস্থার সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীরা এমন আন্দোলনের ডাক দিয়েছে বলে জানান তারা।

এ বিষয়ে রসায়ন বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী আকবর হোসাইন জানান, ‘আমরা এখনও ৭ম সেমিস্টার দিতে পারিনি। আমাদের বিভাগের ৮ম ব্যাচ এখনো অনার্স শেষ করতে পারেনি। অথচ একইসঙ্গে অন্যান্য বিভাগের ৮ম ব্যাচ মাস্টার্স শেষের পথে।’

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক সিনিয়র শিক্ষার্থী বলেন, বিভাগের চেয়ারম্যান নিয়মিত বিভাগে না থাকা, সেমিস্টারের ছয় মাস পার হলেও রেজাল্ট প্রকাশ না হওয়া, নিয়মিত ক্লাস পরীক্ষা না নেওয়া এ সমস্ত প্রবণতার কারণেই মূলত আমাদের বিভাগের সেশন জট দিন দিন বাড়ছে। আমরা বার বার সেশনজট নিরসনের দাবি জানিয়ে আসলেও ডিপার্টমেন্ট কোনো যথাযথ ব্যবস্তা নিতে ব্যর্থ হয়েছে। যার ফলে আমরা অন্য কোনো পথ না পেয়ে আন্দোলনে যেতে বাধ্য হয়েছি।

সার্বিক বিষয়ে বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ সৈয়দুর রহমান বলেন, ‘আমি অল্প কিছুদিন আগেই দায়িত্ব নিয়েছি, সেশনজট নিয়ে আমি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। আমরা অ্যাকাডেমিক ডায়েরি যথাযথ বাস্তবায়ন করার মাধ্যমে আগামী এক থেকে দুই বছরের মধ্যে এ সমস্যা নিরসনের চেষ্টা করব।’

আর পড়তে পারেন