বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

চাঁদপুরে মডেল কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে বিদেশী পর্যটক ও সিভিল সার্জন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৭, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের দাসেরগাঁও মডেল কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে আসেন ভারত থেকে আগত পর্যটক ড. দীপক চন্দ্র, চাঁদপুরের ভারপ্রাপ্ত সার্জন ডা. মোঃ মাহাবুব আলম ও চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদা বেগম পলিন।

রবিবার (৭ জুলাই) দুপুর ১টায় প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সম্পর্কে জানতে বাংলাদেশে ছুটে আসেন বিদেশী পর্যটক ড. দীপক চন্দ্র। একই সময়ে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা একত্রে উক্ত মডেল কমিউনিটি ক্লিনিকটি পরিদর্শন করেন এবং বিদেশী পর্যটকের কাছে ক্লিনিকের স্বাস্থ্যসেবা কার্যক্রম, কমিউনিটি গ্রুপ ও সাপোর্ট গ্রুপের সদস্যদের পরিচালনা সম্পর্কে তথ্য তুলে ধরেন সিভিল সার্জন।

জানা যায়, চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সাবেক ৩নং ওয়ার্ডের দাসেরগাঁও গ্রাম। এ গ্রামের ১০ কিলোমিটারের মধ্যে কোন হাসপাতাল নেই। ফলে দীর্ঘদিন ধরে এলাকার হাজারো মানুষ সরকারি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত ছিলো। তবে আশার আলো জাগিয়েছে এখানকার কমিউনিটি ক্লিনিক। এ ওয়ার্ডে প্রায় ৮ হাজারেরও বেশী জনসংখ্যা। এদের প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৯৯৮ সালে বর্তমান সরকারের আমলে গড়ে তোলা হয়েছে কমিউনিটি ক্লিনিক। মাঝখানে বিএনপি সরকারের আমলে বন্ধ থাকার পর ২০০৮ সালের জাতীয় নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর পূণরায় কমিউনিটি ক্লিনিক চালু করা হয়। এ ক্লিনিকটি ইউপি চেয়ারম্যান স্বপন মাহমুদের বাস্তবায়নে সৌন্দর্য বর্ধনে উন্নয়ন, স্বাস্থকর্মীদের স্বাস্থ্যসেবা ও কমিটির পরিচালনায় বিভিন্ন মহলে ব্যাপক সুনাম অর্জন করেছে। তাই এ বছরের পহেলা জুন থেকে চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ মডেল ক্লিনিক হিসেবে ঘোষণা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদা বেগম পলিন।

এসময় কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) তাহমিনা আক্তার, এসএসিএমও মমতাজ সুলতানা, স্বাস্থ্য সহকারী মমতাজ বেগম, কমিউনিটি গ্রুপের কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ শফিকুর রহমান ঢালী, পর্যবেক্ষক সদস্য মোঃ মাসুদ হোসেন, কমিউনিটি সাপোর্ট গ্রুপের আহ্বায়ক মোঃ শাহাজান মিয়া, সদস্য ও ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ তাজুল ইসলাম পাঠানসহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এদিন ক্লিনিকে আগত গর্ভবতী মায়েদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করেন চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদা বেগম পলিন।

আর পড়তে পারেন