মঙ্গলবার, ১৫ই জুলাই, ২০১৯ ইং

কুমিল্লা নগরীর ৯০ ভাগ বাণিজ্যিক ভবনের পার্কিং নেই, সৃষ্টি হচ্ছে যানজট

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
কুমিল্লা নগরীর প্রায় ৯০ ভাগ বাণিজ্যিক ভবনের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। ওই ভবনের গাড়ি গুলো রাখা হয় সড়কের উপরে। এতে যাজটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়েন নগরবাসী। নগরবাসী এই ভোগান্তি থেকে মুক্তি পেতে চান।

সরেজমিন গিয়ে দেখা যায়, নগরীর প্রায় ৯০ভাগ বাণিজ্যিক ভবনের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। সড়কে গাড়ি রাখায় যানজটের সৃষ্টি হচ্ছে। কিছু ভবনের আন্ডার গ্রাউন্ড পার্কিংয়ের স্থান থাকলেও সেখানে আবার দোকান দেয়া হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য নগরীর ময়নামতি গোল্ডেন টাওয়ার,এসবি প্লাজা,ওয়াইডব্লিউসি স্কুলের বিপরীতে একটি মার্কেটে। এদিকে কিছু মার্কেটের আন্ডারগ্রাউন্ডে গাড়ি রাখার ফি বেশি হওয়ায় অনেক ক্রেতা সড়কেই গাড়ি ফেলে রাখেন।

ক্রেতাদের বক্তব্য, মার্কেটের ব্যবসায়ী থেকেও লাভ করবে আবার ক্রেতা থেকে পার্কিংয়ের ভাড়ার উচ্চমূল্য নেয়া ঠিক নয়। পার্কিং স্থান না থাকায় নগরীর কান্দিরপাড়-পুলিশ লাইন হয়ে শাসনগাছা,কান্দিরপাড় থেকে রাণীর বাজার,কান্দিরপাড় থেকে টমছম ব্রিজ,কান্দিরপাড় থেকে রাজগঞ্জ ও লিবার্টি মোড় থেকে জিলা স্কুল সড়কে বেশি যানজট সৃষ্টি হচ্ছে। বিশেষ করে উল্লেখ করতে হয়, কান্দিরপাড় থেকে রাজগঞ্জ সড়কের কথা।

এই সড়কে বাণিজ্যিক ভবন বেশি। কিন্তু পার্কিং ব্যবস্থা না থাকায় সড়কে প্রায় যানজট লেগে থাকছে। এদিকে নগরীর বিভিন্ন স্থানে আবাসিক ভবন গুলোর পার্কিং স্থান কম রাখা হচ্ছে। তাই গেইটের বাইরে সাইনবোর্ড ঝুলানো থাকে ‘অতিথির গাড়ি বাইরে রাখুন’। বাইরে মানে নগরবাসীর চলাচলের সরকারি সড়কের উপর রাখা হচ্ছে।

সুশাসনের জন্য নাগরিক কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন,যুগ যুগ ধরে এরকম অব্যবস্থাপনা চলে আসছে। অনেক মার্কেটের পার্কিং ব্যবস্থা না থাকায় নগরবাসী যানজের দুর্ভোগে পড়ছেন। আমরা আশা করি সিটি কর্পোরেশন এসব অনিয়ম রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

কুমিল্লা সিটি কর্পোরেশেনর প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া বলেন,এটা সত্য নগরীর অনেক মার্কেটের পার্কিং ব্যবস্থা নেই। কোথাও পার্কিং স্থানের কিছু দোকান উচ্ছেদ করা হয়েছে। বাকী গুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেবো। প্ল্যান অনুমোদনের সময় পার্কিং রাখার বিষয়ে গুরুত্ব দেয়া হয় বলেও তিনি জানান।

আর পড়তে পারেন