শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং

ঢাকার চেয়ে দূষিত শহর রংপুর, নিরাপদ তালিকায় কুমিল্লা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৭, ২০১৯
news-image

 

নিজস্ব প্রতিবেদক .
চলতি বছরেই গ্রিনপিস এবং এয়ারভিজ্যুয়ালের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ। এবার পরিবেশ অধিদফতরের সূত্রে জানা গেল, রাজধানী ঢাকা শহরের চেয়ে সাভারের বায়ু বেশি দূষিত, তারপরই রংপুর শহরের অবস্থান।

গত শনিবার পরিবেশ অধিদফতরের বায়ুমান মানমাত্রা মনিটরিং স্টেশন সূত্রে এ তথ্য বেরিয়ে এসেছে। তথ্য অনুযায়ি, ঢাকা শহরে এয়ার কোয়ালিটি ইনডেক্স ১১৫ হলেও সাভারে এর পরিমাণ ১৩৫। এছাড়া রংপুর শহরের বায়ুমান মানমাত্রা ১২৮।

মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার তৈরি করা বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী, বায়ুমান ৫০–এর নিচে থাকলে তা স্বাস্থ্যকর বলে ধরা হয়। আর ৩০০–এর ওপরে উঠলে তা বিপজ্জনক। এছাড়া ৫১ থেকে ১০০ হলে মধ্যম, ১০১ থেকে ১৫০ হলে সাবধানতা/সতর্কীকরণ, ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়।

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এ কে এম রফিক আহাম্মদ বলেন, সব সময়ই আমরা বায়ুমান মনিটরিং করি। এর জন্য রাজধানীসহ সারাদেশে তাদের ১৬টি স্টেশন চালু রয়েছে।

পরিবেশ অধিদফতরের তথ্য অনুযায়ী, স্বাস্থ্য উদ্বেগ সবচেয়ে কম কুমিল্লা ও ময়মনসিংহে। এ ছাড়া স্বাস্থ্যগত উদ্বেগ কমের শহরের মধ্যে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল। চট্টগ্রামে বায়ুমান মানমাত্রা ৩৫, গাজীপুর ৮৩, নারায়নগঞ্জ ৮৫, সিলেট ৩৯, বরিশাল ৩৯, ময়মনসিংহ ও কুমিল্লায় ২৭। দূষক প্যারামিটার পিএম ২ দশমিক ৫ ধরে এ হিসাব করা হয়।

ঢাকাসহ দেশের বেশ কয়েকটি শহরে বায়ু দূষণের কয়েকটি প্রধান কারণ–শিল্প, যানবাহন, জনসংখ্য‌ার বৃদ্ধি এবং নগরায়ণ। এসব কারণে প্রতিদিন হাজার হাজার মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। অন্যদিকে শিশুদের স্বাস্থ্য ঝুঁকি ও নিরাপত্তাহীনতা দিন দিন বেড়েই চলছে।

আর পড়তে পারেন