বুধবার, ২৫শে জুন, ২০১৯ ইং

সপ্তাহখানেক চলতে পারে বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টির আভাস

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

ভ্যাপসা গরমের পর বৃষ্টি দিয়ে শুরু হয়েছে জুন মাস। এই বৃষ্টি মোটামুটি সপ্তাহখানেক চলতে পারে। ফলে ঈদুল ফিতরের দিনও থাকছে বৃষ্টির বাগড়া। এই বৃষ্টি হতে পারে ঢাকাসহ সারাদেশে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ বা ৬ জুন পবিত্র ঈদুল ফিতর। ২৯ রোজা হলে ৫ জুন, আর ৩০ দিনের রমজান হলে ৬ জুন উদযাপন হবে ঈদ।

রমজানের এবারের ঈদে সারাদেশে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। রংপুর ও রাজশাহী বিভাগে কম হলেও বেশি বৃষ্টি হবে ঢাকাসহ দক্ষিণাঞ্চলে।

শনিবার (০১ জুন) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, এখন পর্যন্ত যে অবস্থা, ত‍াতে ঈদের সময় বৃষ্টি হওয়ার আভাস আছে। তবে অবস্থার পরিবর্তনও হয়।

আবহাওয়াবিদ রহমান বলেন, ঈদের দিন (৫ জুন ঈদ ধরে) ঢাকাসহ সারাদেশেই বৃষ্টি হতে পারে। ঢাকা ছাড়া সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে বেশি বৃষ্টির আভাস আছে। সামান্য গ্যাপ দিয়ে ওইদিন বৃষ্টি হবে। দু’একদিনের ভেতর বৃষ্টির পরিমাণ আরও বাড়বে।

তবে রংপুর, রাজশাহী বিভাগে বৃষ্টি কম হতে পারে বলে জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

আব্দুর রহমান আরও বলেন, ঈদের দুই-তিন দিন পর দেশের অন্যান্য এলাকায় বৃষ্টি থাকলেও ঢাকায় কমে যাবে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টি থাকবে ঈদের পর আরও কয়েকদিন।

এদিকে, আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, জুনের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে।

কয়েকদিনের ভ্যাপসা গরমের পর শুক্রবার (৩১ মে) দিবাগত রাতে এবং শনিবার ভোরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।

এবারের ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়ার প্রতিকূল অবস্থা বা অন্যকোনো অনিবার্য কারণে এ সময়ে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হবে ঈদ জামাত।

ঈদ উদযাপন করতে এরইমধ্যে ঢাকা ছাড়তে শুরু করেছেন নগরবাসী। শবে কদর ও সাপ্তাহিক ছুটির সুবিধা নিয়ে ৩০ মে থেকেই বাড়ি ফিরতে শুরু করেছেন মানুষ। যদিও ঈদের আগে ৩ জুন একদিন অফিস খোলা আছে।

আগেভাগে বাড়ি ফেরা শুরু করা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দু’টি সেতুতে যান চলাচল শুরু ও উত্তরবঙ্গের সড়কে ফ্লাইওভার এবং কয়েকটি সেতু খুলে দেওয়ায় সড়কের ওপর চাপ কমে গিয়ে এবার ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আর পড়তে পারেন