মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং

সরকারি জায়গা দখল নিয়ে তিতাসে আ’লীগ সভাপতির হামলায় মা-ছেলে হাসপাতালে

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩০, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টার :

কুমিল্লার তিতাসে সরকারি জায়গা দখলকে কেন্দ্র করে আ’লীগ সভাপতির হামলায় মা ছেলে আহত হওয়ার খবর পাওয়া গেছে। বুধবার রাতে উপজেলার নারান্দিয়া ইউনিয়নের আসমানিয়া বাজারে এ হামলার ঘটনা ঘটে। রাতেই পুলিশ ওই ইউনিয়ন আ’লীগ সভাপতি খোকাকে আটক করলেও সকালে ছেড়ে দেয়।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার নারান্দিয়া ইউনিয়নের আসমানিয়া বাজারের ১১০৮ দাগের জায়গায় নিয়ে সরকাওে সাথে মামলা চলছে ওই গ্রামের ডালিম গংদের। গত বছর স্থানীয় প্রভাবশালী আ’লীগ সভাপতি আরিফুজ্জামান খোকা মুক্তিযোদ্ধা মার্কেট নির্মাণ করলে স্থানীয় প্রশাসন তা ভেঙ্গে দেয়। এর পর ডালিম মিয়ার স্ত্রী রিনা বেগম ছোট টং দোকান বসিয়ে চা বিক্রি শুরু করেন। রমজান মাসে বেচা বিক্রি কম হওয়ায় বুধবার দোকানের মেরামত কাজ করতে গেলে খোকা ও তাঁর লোকজন বাধাঁ দেয়। বাধাঁ অমান্য করায় রাতে তাদের উপর অতর্কিত হামলা করে। এতে ডালিম মিয়ার স্ত্রী রিনা বেগম(৪০) ও তার ছেলে রাজু হাসান(১৮) আহত হয়। দু’জনেরই মাথায় জখম হওয়ায় তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে বাজারের পাশে পানি উন্নয়ন বোর্ডের সরকারি খাল দখল করে সামনে আ’লীগ অফিস ও পিছনে মার্কেট নির্মাণ করেছেন প্রভাবশালী এই নেতা। বাজারের আশপাশের সব সরকারি খাল দখল করে স্থাপনা নির্মাণ করে চুক্তিভিত্তিক ভাড়া দিয়ে রেখেছেন। তার ভয়ে ব্যবসায়ী থেকে শুরু করে এলাকার সাধারণ মানুষ কেউ মুখ খুলতে সাহস পায়না।

সরকারি জায়গার ভারটিয়া নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী বলেন, প্রতি মাসে দোকান ভাড়ার টাকা আ’লীগ নেতা খোকা কাছে দিয়ে আসি।

ডালিম মিয়া জানান, আমি গরীব মানুষ, বউ ছেলে মেয়ে মিলে বাজারে চায়ের দোকান চালাই। যেখানে চা বিক্রি করি সেই জায়গাটি আমার দাদার সম্পত্তি সরকার নিয়ে গেছে। যেহেতু এখন খালি আমরা ভোগদখল করবো। কিন্ত আ’লীগ নেতা খোকা সেটি দখল করতে বুধবার রাতে আমার বউ এবং ছেলের মাথা ফাটিয়ে হাসপাতালে পাঠায়। পুলিশকে জানালে রাতেই খোকাকে আাটক করে থানায় নিয়ে গেলেও সকালে ছেড়ে দেয়।

নারান্দিয়া ইউপি চেয়ারম্যান মোঃ সালাউদ্দিন জানান, আসমানিয়া বাজারের আশপাশের সমস্ত সরকারি খাল ডোবা প্রভাবশালীরা ভরাট করে মার্কেট নির্মাণ করায় কয়েকটি গ্রামের পানি নিষ্কাসনসহ সোয়ারেজ লাইন বন্ধ হয়ে গেছে। এতে আগামী কয়েক বছরের মধ্যে ওই গ্রাম গুলো স্থায়ী জলাবদ্ধতায় নিমজ্জিত হওয়ার সম্ভাবনা। আর খালগুলো ভরাট করায় বৃষ্টির পানিতে ফসলি জমি তলিয়ে যাচ্ছে। যেখানে দুইবার ধান চাষ হতো এখন একবার করেও ঘরে তুলতে পারছেনা কৃষকরা। আবার নদী থেকে পলি উঠা বন্ধ হওয়ায় কৃষকদের অতিরিক্ত সারও প্রয়োগ করতে হচ্ছে। গত বছর খাল ভরাট করার সময় এলাকাবাসি মানববন্ধন করে প্রতিবাদ করেও কোন লাভ হয়নি।

নারান্দিয়া তহসিল অফিসের নায়েব হারুন উর রশিদ জানান, মারামারি হওয়ার খবর পেয়েছি, তবে সরকারি জায়গা নিয়ে হয়েছে কিনা তা জানিনা। আ’লীগ সভাপতি খোকা আসমানিয়া বাজারে সরকারি জায়গা দখল করে দোকান তুলে ভাড়া দেয়ার ব্যাপারে প্রশ্ন করলে তিনি কিছুই জানেন না বলে জানান।

নারান্দিয়া ইউনিয়ন আ’লীগ সভাপতি আরিফুজ্জামান খোকাকে ফোন দিলে সাংবাদিক পরিচয় পেয়ে পরে কথা বলবে বলে লাইন কেটে দেয়। এরপর কয়েকবার চেষ্ঠা করলে তাঁর ফোনটি বন্ধ পাওয়া যায়।

তিতাস থানার ওসি সৈয়দ আহসানুল ইসলাম বলেন, জিজ্ঞাসাবাদের জন্য আ’লীগ সভাপতিকে রাতে থানায় আনা হয়েছিলো। মারামারির ঘটনায় কোন অভিযোগ পাইনি এবং কাউকে আটকও করা হয়নি।

আর পড়তে পারেন