বুধবার, ২৬শে জুন, ২০১৯ ইং

ধর্ম ও নবীকে নিয়ে কটুক্তি করায় কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৯, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবি :
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবীকে (স.) নিয়ে কটূক্তি করার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের জয়দেব চন্দ্রশীলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

রোববার বিকেলে কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় ঠাকুরপাড়ার স্থানীয় বাসিন্দা রিয়াজ উদ্দিন বাদী হয়ে এ মামলা দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক ইমাম উদ্দিন।

মামলা সূত্রে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম ও নবীকে নিয়ে অবমাননামূলক আপত্তিকর মন্তব্য করায় জয়দেবের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ৩১(১) ও ২৮(১) এর আওতায় মামলা দায়ের করা হয়। মামলা নং ৬৮।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো. ইমাম হোসেন বলেন, ‘জয় দেবকে কুমিল্লার ঠাকুরপাড়ার একটি মেস থেকে আমরা আটক করি। ডিজিটাল নিরাপত্তা আইনে তার নামে মামলা দায়ের করা হয়েছে।’

এর আগে শনিবার (১৮ মে) যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’র ফেসবুক পেইজের একটি ভিডিও বার্তায় ধর্ম এবং মহানবীকে নিয়ে কটুক্তি করেন বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী। পরবর্তীতে ধর্মীয় বিদ্বেষপূর্ণ এই মন্তব্য স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গ্রুপে ছড়িয়ে পড়লে সেটা তাদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে।
পরে জয়দেব সেটি মুছে ফেলেন এবং এরকম মন্তব্যের পুনরাবৃত্তি হবে না বলে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে ক্ষমা প্রার্থনা করেন। তবে শিক্ষার্থীরা তাকে ক্ষমা না করে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা ও প্রশাসনিক শাস্তির দাবি জানান। রোববার সকালে শিক্ষার্থী এবং স্থানীয়রা জয়কে ঠাকুরপাড়ার একটি মেস থেকে আটক করে কুমিল্লা কোতয়ালি মডেল থানায় সোপর্দ করে।

এদিকে অভিযুক্ত জয়দেবের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ রোববার সকালে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর স্মারকলিপি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয় থেকে তাকে স্থায়ী বহিষ্কারের দাবি জানায় তারা। রোববার বিকেলে অভিযুক্ত জয়দেবকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আর পড়তে পারেন