রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

হোয়াটসঅ্যাপের ১৫০ কোটি ব্যবহারকারী নিরাপত্তার ঝুঁকিতে

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে বড় ধরনের নিরাপত্তা ঘাটতি ধরা পড়েছে। অ্যাপসটিতে হ্যাকাররা দূরবর্তী অবস্থান থেকে মেসেজে বা কল ফাংশনের মাধ্যমে নজরদারি সফটওয়্যার অনুপ্রবেশ করাতে সক্ষম বলে অনুসন্ধানে বেরিয়ে এসেছে। এ পদ্ধতি অবলম্বন করে ইতোমধ্যে আক্রমণও চালিয়েছে হ্যাকাররা। আর এটি হোয়াটসঅ্যাপের বড় দুর্বলতা বলেও উল্লেখ করা হয়েছে।

এ জন্য নিরাপত্তা ঝুঁকিতে পড়েছেন মাধ্যমটির ১ দশমিক ৫ বিলিয়ন (১৫০ কোটি) ব্যবহারকারী। তাদের সতর্ক করেছে হোয়াটসঅ্যাপ।

সোমবার (১৩ মে) হোয়াটসঅ্যাপ তার দেড় বিলিয়ন ব্যবহারকারীকে একটি অতিরিক্ত সতর্কতা হিসেবে যার যার হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি আপডেট করতে অনুরোধ জানিয়েছে।

বলা হচ্ছে, জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে এমন আক্রমণটি করা হয় ব্যবহারকারীদের নির্বাচিত নম্বর নির্দিষ্ট করে। একইসঙ্গে আক্রমণটি একজন উন্নতমানের সাইবার একটরের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে।

শুক্রবার (১০ মে) অ্যাপসটির নিরাপত্তা তদারকি করতে গিয়ে এমন পদ্ধতির হামলার বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমস বলছে, এই আক্রমণটি ইসরায়েলি নিরাপত্তা সংস্থা এনএসও গ্রুপের মাধ্যমে সৃষ্টি হয়েছে।

এদিকে, এ ধরনের হামলা যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মধ্যে হয়েছে, সেটা এ মাসের শুরুতেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ প্রথম বুঝতে পেরেছিল। যা স্পষ্ট হয় শুক্রবার।

হোয়াটসঅ্যাপ একটি ‘নিরাপদ’ যোগাযোগ অ্যাপ্লিকেশন হিসেবে অনেকেই ব্যবহার করে আসছিল। এখন এ নিয়ে ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

আর পড়তে পারেন