রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

হাসপাতাল ছাড়লে খালেদা জিয়াকে নেওয়া হবে কেন্দ্রীয় কারাগারে : স্বরাষ্ট্রমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নেওয়া হবে। জেলকোড অনুযায়ী সেখানে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা পাবেন তিনি।

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে নিজ কার্যালয়ে আয়োজিত ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এই তথ্য জানান।

মন্ত্রী দাবি করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন খালেদা জিয়া সুস্থ আছেন। তবে কবে নাগাদ তিনি হাসপাতাল থেকে ছাড়া পাবেন সেবিষয়ে মন্ত্রী সুনির্দিষ্ট কিছু বলেননি।

নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগার থেকে খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালে আনা হয় গত ১ এপ্রিল। আর গত রোববার খালেদা জিয়ার মামলাগুলোর বিচার কার্যক্রম পরিচালনার জন্য কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে বিশেষ আদালত বসানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়। এর আগে এসব মামলার কার্যক্রম নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনে অস্থায়ী আদালতে পরিচালিত হয়ে আসছিল।

খালেদা জিয়াকে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে, এ নিয়ে শুরু হয় আলোচনা। মঙ্গলবার বিষয়টি স্পষ্ট করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, পুরাতন কেন্দ্রীয় কারাগারকে জাদুঘরে রূপান্তরের প্রোগ্রাম আমরা নিয়ে নিয়েছি। সেজন্য আমরা কিছুদিনের মধ্যে সমস্ত কারাগারটাকে মানে অনেক অংশ ভেঙে ফেলা হবে। কাজেই ওখানে আর রাখা যাবে না। আপনারা জানেন কেরানীগঞ্জে একটি আধুনিক কারাগার আমরা তৈরি করেছি। সেটাকে যথোপযুক্ত করার জন্য আমরা কয়েকদিন দেরী করেছিলাম। এখন আমরা এটাকে উপযুক্ত মনে করছি। সেজন্য আমরা তাঁকে (খালেদা জিয়া) ট্রান্সফার করার জন্য প্রক্রিয়াগুলো সমাধা করে চলছি। এখন হাসপাতাল থেকে যদি বেগম খালেদা জিয়াকে ডিসচার্জ (ছাড়পত্র) করা হয়, তাহলে হয়তো তাঁকে সেখানে নেওয়া হবে।

কেরানীগঞ্জের আদালতে খালেদা জিয়াকে কেমন সুযোগ-সুবিধা দিয়ে রাখা হবে? আর হাসপাতালে তিনি কেমন আছেন? প্রশ্ন ছিল মন্ত্রীর কাছে?

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘জীবন বিপন্ন করার প্রশ্নই আসে না। আমরা তাঁকে (খালেদা জিয়া) যত ধরনের সুযোগ-সুবিধা দেওয়া যায়, আপনারা সবাই জানেন, তাঁকে স্পেশালি কিছু ফ্যাসিলিটিজ আমরা দিয়েছি। যাতে করে কারাগার নিয়ে কোনো প্রশ্ন যাতে না আসে। জেলকোড অনুযায়ী যতটুকু ব্যবস্থা থাকা দরকার, ঠিক ততটুকু ব্যবস্থা, তার একচুলও বাদ যাবে না।’

‘অবশ্যই ভালো আছেন। তিনি (খালেদা জিয়া) রোজা রাখছেন। উনার ব্ল্যাড প্রেসার, ডায়াবেটিস। এখন উনি ডায়াবেটিসের ওষুধ নিচ্ছেন, ইনসুলিন নিচ্ছেন। আগে ইনসুলিন নিতেন না। সেজন্য ডায়াবেটিস কন্ট্রোলে ছিল না। এখন ইনসুলিন নিচ্ছেন। এখন উনার শরীর মোটামুটি ভালো আছে বলে আমরা খবর পেয়েছি। আমরা খবর পেয়েছি, তিনি আগের চেয়ে অনেক সুস্থ আছেন।’ যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তবে খালেদা জিয়া কবে হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন তার সরাসরি কোনো জবাব দেননি মন্ত্রী। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

বলেন, ‘আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা মনে করি যেকোনো সময়, তাঁকে আনার যে প্রচেষ্টা চলছে, আমরা তাঁকে আনতে পারব।’

আর পড়তে পারেন