বুধবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং

কুমিল্লার অধিকাংশ রাস্তাঘাটের বেহাল দশা: দেখার কেউ নেই

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০১৯
news-image

মাছুম কামালঃ
গত ২৯শে এপ্রিলের ঘটনা। কান্দিরপাড় যাচ্ছিলাম কাজে। ভিক্টোরিয়া কলেজ মোড়ে হঠাৎই অটোরিকশা গেলো উল্টে। অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও মাথায় ও কনুইয়ে মারাত্মকভাবে আহত হই। এমন দৃশ্য হরহামেশাই ঘটছে।

কুমিল্লার রাস্তাঘাটের দুরবস্থা, দেখার যেন কেউ নেই। বর্ষার আগে-আগে অল্প কিছু রাস্তা তড়িঘড়ি করে করে মেরামত করার কাজ শুরু হলেও কুমিল্লা মহানগরীর অধিকাংশ রাস্তাঘাটেরই বেহাল দশা। আজ সরেজমিনে ঘুরে এই চিত্র লক্ষ্য করা গেছে।

নগরীর টমসমব্রিজ হতে ভিক্টোরিয়া কলেজ সড়কের অবস্থা খুবই বাজে। খানখন্দে ভরে আছে পুরো রাস্তা। কিছুদিন পূর্বে এ নিয়ে একাধিক পত্রপত্রিকায় খবর প্রকাশিত হলেও কোন লাভ হয় নি। প্রায় তিন/সাড়ে তিন বছর আগে রাস্তাটি মেরামত করা হলেও, বর্তমানে কোথাও নেই পিচ ঢালাই। দেখে অনুমান করাই কষ্টের যে রাস্তাটি মাটির নাকি পিচের রাস্তা।

একই চিত্র ভিক্টোরিয়া কলেজ হতে কান্দিরপাড় যাওয়ার সড়কটিরও। কলেজ মোড় হতে শাসনগাছা যাওয়ার সড়কটির আরও ভয়াবহ অবস্থা। পুরো রাস্তা জুড়ে অজস্র খানাখন্দ; পর্যাপ্ত ড্রেনেজ সিস্টেমে না থাকায় স্থানে-স্থানে জমে আছে বৃষ্টির পানি। প্রায় জায়গাতেই যানবাহন আটকে যাচ্ছে, যার ফলে তৈরী হচ্ছে যানজটও।

যাত্রীদের অনেকেই অভিযোগ করে বলেন, ‘রাস্তায় চলাচল করা খুবই কষ্টকর, প্রচুর খানাখন্দের কারণে প্রচণ্ড ঝাঁকুনির ফলে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। দুর্ভোগের চুড়ান্ত সীমায় বসবাস করছে জনগণ। এই প্রতিবেদকের মাধ্যমে তারা বিষয়টির প্রতি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এবং অনতিবিলম্বে সড়কগুলো পুনঃনির্মাণ ও সংস্কার করার দাবী জানান।

এ বিষয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া বলেন, ‘আমরা ইতোমধ্যেই অনেকগুলো সড়ক মেরামত করেছি। বাকীগুলোও শীঘ্রই সংস্কার করা হবে’

আর পড়তে পারেন