রবিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং

‘গিভমিস্পোর্ট’ জরিপে সর্বকালের সেরা ক্রীড়াবিদ মেসি!

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৫, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্ক :

সর্বকালের সেরা ফুটবলার কে? উত্তরে কেউ বলবেন পেলে, কেউ ম্যারাডোনা, কেউ আবার মেসি কিংবা রোনালদোর নাম বলবেন। কিন্তু ক্রীড়া জগতের সর্বকালের সেরা কে? এই প্রশ্নের উত্তরে আজ পর্যন্ত একক কোনো সিদ্ধান্তে আসা সম্ভব হয়নি। তবে সাম্প্রতিক এক জরিপে মেসিকেই সর্বকালের সেরা ক্রীড়াবিদ হিসেবে বেছে নিয়েছেন ক্রীড়াপ্রেমীরা।

কিছুদিন আগে ক্রীড়া বিষয়ক অনলাইন সংবাদ মাধ্যম ‘গিভমিস্পোর্ট’ এক জরিপের আয়োজন করে। পাঠকের ভোটে সর্বকালের সেরা বেছে নেওয়ার এই আয়োজনে বহু রথীমহারথীদের পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করে নেন বার্সেলোনা ও আর্জেন্টিনার তারকা ফুটবলার মেসি।

পাঠকদের সুবিধার্থে সর্বকালের সেরাদের একটি তালিকা তৈরি করা হয়েছিল। তালিকায় নাম ছিল ইতিহাসের অন্যতম সেরা ক্রীড়াবিদ ও কিংবদন্তি মার্কিন মুষ্ঠিযোদ্ধা মোহাম্মদ আলী, টেনিস কিংবদন্তি রজার ফেদেরার, গলফের মহাতারকা টাইগার উডস এবং পর্তুগিজ ফুটবল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর মতো মহারথীদেরও।

 

ভোটাভুটির পদ্ধতিটা ছিল টুর্নামেন্টের ফরম্যাটে। ১৬ জন বিখ্যাত ক্রীড়াবিদের নাম ৪টি গ্রুপে ভাগ করে শুরু হয় গ্রুপ পর্বের ভোট। এরপর শুরু হয় নকআউট পর্ব। প্রতি গ্রুপের সেরাদের নিয়ে সেমিফাইনাল এবং তারপর ফাইনাল, যেখান থেকে বিজয়ীকে বেছে নেওয়া হয়।

প্রথম গ্রুপে ছিলেন লুইস হ্যামিল্টন, রজার ফেদেরার, ফ্লয়েড মেওয়েদার এবং সেরেনা উইলিয়ামসের মতো তারকারা। দ্বিতীয় গ্রুপে মেসির সঙ্গে ছিলেন টেইলর, মাইকেল ফেলপস এবং টম ব্র্যাডি। টাইগার উডস, ক্রিস্টিয়ানো রোনালদো, মার্টিনা নাভ্রাতিলোভা এবং মাইকেল জর্ডান ছিলেন তৃতীয় গ্রুপে। আর শেষ গ্রুপে ছিলেন লেব্রোন জেমস, মাইকেল শুমাখার, পেলে এবং মোহাম্মদ আলী।

গ্রুপ পর্বে ফিল টেইলর, মাইকেল ফেলপস এবং টম ব্র্যাডিকে হারিয়ে দেন মেসি। এছাড়া রজার ফেদেরার, রোনালদো এবং মোহাম্মদ আলী গ্রুপ পর্ব পার হয়ে নক-আউট পর্বে জায়গা করে নেন।

এরপর সেমিফাইনাল পেরিয়ে ফাইনালে মোহাম্মদ আলীর সঙ্গে দেখা হয় মেসির, যেখানে বার্সা অধিনায়ক ভোট পান ৫১ শতাংশ, অর্থাৎ ২ লাখ ৪০ হাজার ৮০০ ভোট। এটা অবশ্য ফেসবুক থেকে প্রাপ্ত ভোটের হিসেব। এছাড়া একই টুইটারে প্রাপ্ত ভোটের হিসেবেও এগিয়ে মেসি। পার্থক্য প্রায় কাছাকাছি (৫৩%-৪৭%)।

তবে এই জরিপ মানেই কে সেরা সেই প্রশ্নের উত্তর পাওয়া হয়ে গেল, বিষয়টা মোটেই এমন নয়। তবে অন্তত এটা বোঝা গেল, বহু মানুষ কাকে সেরা ভাবে।

আর পড়তে পারেন