সোমবার, ২৪শে মার্চ, ২০১৯ ইং

ডাকসুর ভিপি হিসেবে উইকিপিডিয়ায় যুক্ত হলেন নুরুল হক নুর

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০১৯
news-image

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে (ডাকসু) নবনির্বাচিত ভিপি কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর। ইতিমধ্যেই তিনি দেশজুড়ে আলোচিত নাম। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠা প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক তিনি। দীর্ঘ ২৮ বছর পর গত সোমবার অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভিপি পদে জয়ী হয়ে দেশ কাঁপিয়ে দিয়েছেন তিনি। এবার মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় এবার যুক্ত হলেন তার নামে একটি নিবন্ধ। ওই নিবন্ধে নুরুল হক নুরের শৈশবকাল, শিক্ষাগত যোগ্যতা এবং কোটা সংস্কার আন্দোলন নিয়ে তার ভূমিকার কথা উল্লেখ রয়েছে।

জানা গেছে, পটুয়াখালীর গলাচিপার কৃষক মো. ইদ্রিস হাওলাদারে ছেলে নুরুল হক নুর। তিন ভাই ও পাঁচ বোনের মধ্যে নুর দ্বিতীয়। এত বড় সংসারের ঘানি টানতে নুরের বাবা ইদ্রিস হাওলাদার কৃষি কাজের পাশাপাশি উপজেলার চর বিশ্বাস ইউনিয়নের ৪নং ওয়ার্ডের একটি বাজারে চায়ের দোকান দিয়েছেন। এ দোকান দিয়েই তিনি সংসার চালান।

পটুয়াখালীর চর বিশ্বাস ইউনিয়নেই শৈশব কেটেছে নুরের। সেখানের চর বিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। এর পর ভর্তি হন গাজীপুরের কালিয়াকৈরের একটি স্কুলে। সেখান থেকে এসএসসি এবং উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য বিভাগে ভর্তি হন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও ভর্তি হয়েছিলেন নুর। ব্যক্তিগত জীবনে নুর বিবাহিত। তার স্ত্রী একজন শিক্ষক। তার স্ত্রীর নাম মারিয়া আক্তার। তিনি স্থানীয় মধ্য চর বিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিন বছর আগে চর বিশ্বাস ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাতেম আলীর মেয়ে মারিয়াকে বিয়ে করেন নুর।

উল্লেখ্য, ডাকসুতে ভিপি নির্বাচিত হলেও নুর শপথ নেবেন না বলে জানিয়ে দিয়েছেন। ইতিমধ্যে তিনি সব পদে ফের ডাকসু নির্বাচনের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছেন। ওই আন্দোলনে পরাজিত ৫ প্যানেলের প্রার্থীর সমর্থকরাও রয়েছেন।

আর পড়তে পারেন