বুধবার, ২২শে মে, ২০১৯ ইং

যেভাবে মশার কামড় নিয়ন্ত্রণ করবে ডায়েট পিল

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৯, ২০১৯
news-image

লাইফস্টাইল ডেস্ক :
মশার কামড় সহ্য করা বড়ই কঠিন। মশা তাড়াতে অনেক কিছুই করে থাকেন আপনি। ঘরোয়া উপায় থেকে শুরু করে কয়েল, ধোয়া ও স্প্রে কিছুই বাদ দেননি হয়তো। তবুও কমছে না মশার উপদ্রব। এমনও হয়, দিনের বেলাও মশা আপনাকে রেহায় দিচ্ছে না।

মশার কামড়ই শেষ কথা নয়। কামড় থেকে হতে পারে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস। তাই মশার কামড় থেকে সাবধান।

মশার যন্ত্রণা থেকে বাঁচতে এবার এলো ওজন কমানোর ওষুধ। অর্থাৎ এ ওষুধ দিয়ে তাড়ানো হবে মশা। এমন তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক রকফেলার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষক দলের দাবি,ডায়েট পিল ব্যবহারে মশার কামড় কমে। বিজ্ঞানীর মনে করছেন, তাদের এ গবেষণা সফল হলে জিকা ও ম্যালেরিয়ার রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।যেভাবে মশার কামড় নিয়ন্ত্রণ করবে ডায়েট পিল

পশ্চিমা বিশ্বে ওজন কমাতে বেশ জনপ্রিয় ডায়েট পিল। এ পিল নাকি কাজ করবে মশা তাড়াতে। এ বিষয়ে এডিস মশার ওপর পরীক্ষা চালানো হয়েছে।

গবেষণায় বলা হয়, সাধারণ স্ত্রী লিঙ্গের মশা মানুষকে বেশি কামড়ায়। এটি মানুষের প্রতি খুব আর্কষণ বোধ করে। কারণ, মানুষের রক্তে বিশেষ প্রোটিন রয়েছে; যা এডিস মশার ডিম উৎপাদনে সাহয্যে করে। ডায়েট পিলের কাজ হচ্ছে মশাকে মানুষের প্রতি আর্কষণ রোধ করা।

বিজ্ঞানীরা বলছেন, মশাকে ডায়েট পিল মেশানো স্যালাইন খাবার হিসেবে দিলে রক্ত খাওয়ার প্রবণতা কমে যায়।

যেভাবে পরীক্ষা করা হয় মশা কামড় দিয়ে রক্ত খাওয়ার পর মাত্রা পরিমাপের জন্য শরীরের দুর্গন্ধযুক্ত নাইলনের মোজা ঝুলিয়ে দেয়া হয়।এর প্রতি মশা খুবই আর্কষণ বোধ করে। এছাড়া খাবারের গন্ধ পেয়ে রক্ত খেতে উদগ্রীব হয়ে পড়ে।

গবেষককেরা দাবি করেন, এ ডায়েট পিল দেয়ার ফলে তারা রক্ত খেতে আর্কষণ বোধ করেন না। এ পিল দেয়ার ফলে রক্ত খাওয়ার প্রবণতা কমে।

আর পড়তে পারেন