শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং

ইউরিয়া, সোডা ও কাপড়ের মাড় দিয়ে চানাচুর তৈরি হচ্ছে !

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৮, ২০১৯
news-image

 

ডেক্স রিপোর্টঃ

আমরা অনেক মজা করে চানাচুর খাই। কিন্তু আমরা কি জানি কি খাচ্ছি ? কি দিয়ে তৈরি হচ্ছে এ চানাচুর ? সম্প্রতি একটি ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে একটি কোম্পানিতে। জানা যায়, ইউরিয়া, সোডা ও কাপড়ের মাড় দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে চানাচুর তৈরি করা হয়। এটা একটা জেলার চিত্র নয়। সারা বাংলাদেশেই ক্ষতিকর উপকরণ দিয়ে চানাচুর তৈরি হচ্ছে। যা মানবদেহের ক্ষতিকর।

ইউরিয়া, সোডা ও কাপড়ের মাড় দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে চানাচুর তৈরির দায়ে সিরাজগঞ্জ সদর উপজেলার তেলকুপি এলাকার অ্যানি ফুডসকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের নেতৃত্বে এই অভিযান চালানো হয় বলে ইউএনবির একটি প্রতিবেদনে জানা গেছে।

এসময় কোম্পানিটির কারখানা থেকে খাবার সোডা, ইউরিয়া ও কাপড়ের মাড় উদ্ধার করে জনসম্মুখে ধ্বংস করা হয়।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের পেশকার মিলন সরকার জানান, “কারখানায় জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ইউরিয়া, খাবার সোডা ও কাপড়ের মাড় দিয়ে বেকারি পণ্য উৎপাদন দেখতে পান ভ্রাম্যমাণ আদালত। উৎপাদিত চানাচুরের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখও নেই।

এছাড়া বিএসটিআইয়ের ছাড়পত্র, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, কর্মচারীদের স্বাস্থ্য সনদ, কলকারখানা প্রতিষ্ঠান অধিদপ্তরের সনদপত্র, ফায়ার সার্ভিসের ছাড়পত্র ও ট্রেড লাইসেন্স নেই। এ কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে অ্যানি ফুডসের মালিক শহিদুল ইসলামকে জরিমানা করা হয়”।

অভিযান চলাকালে সদর থানা পুলিশের এসআই আশুতোষ চন্দ্র দাসসহ ভ্রাম্যমাণ আদালতের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।