বুধবার, ২২শে মে, ২০১৯ ইং

জসীমউদ্দিনকে নিয়ে কালের ধ্বনির বিশেষ সংখ্যা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৬, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কালের ধ্বনি প্রকাশ করছে ‘বাংলা ও বাঙালির কবি : জসীমউদদীন’ বিশেষ সংখ্যা। জসীম উদদীনকে নিয়ে সমকালীন গবেষকদের মূল্যায়ন গ্রন্থিত হয়েছে এই বইটিতে। পাশাপাশি রয়েছে প্রতিনিধিত্বশীল ৫২ টি প্রবন্ধ ছাপা হয়েছে। কাগজটির প্রধান সম্পাদক আশিক রেজা, সম্পাদক ইমরান মাহফুজ। প্রচ্ছদ করেছে মনন মোর্শেদ। প্রকাশনায় সহযোগিতায় ছিলেন আইএফআইসি ব্যাংক লিমিটেড। পত্রিকাটি পাওয়া যাচ্ছে প্রথমা, পাঠক সমাবেশ ও রকমারিসহ সারাদেশে। এর পৃষ্ঠা ৪৫০, দাম ৫০০।

২০০৯ থেকে বাংলা-সাহিত্যকে সমৃদ্ধ করতে কালের ধ্বনি নিয়মিত প্রকাশ হচ্ছে। বিগত দিনে নিয়মিত কাজের বাইরে কবি ও সম্পাদক আবদুল কাদির এবং সাহিত্যিক সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে নিয়ে বিশেষ সংখ্যার আয়োজন করেছিলাম। যেগুলো পাঠক ও বোদ্ধাদের নিকট আদৃত হয়েছে। আমাদের এবারের নির্বাচিত বিষয় বাংলা ও বাঙালির কবি জসীম উদ্দীন। বাঙালির প্রিয় এই কবি সমগ্রবাংলা সাহিত্যে বিশেষ কৃতিত্বের দাবিদার। তিনি রবীন্দ্র ও নজরুল উত্তর যুগে একজন শক্তিমান কবি।

কালের ধ্বনির সম্পাদকীয় উল্লেখ করেন,
বিশ্বগ্রামের যুগে কেউ জসীমউদ্‌দীনকে কেবল পল্লীকবি হিসেবে প্রচার করলে তা হবে সাহিত্যচিন্তার চরম সংকীর্ণতা। তিনি গ্রামের সহজ-সরল মানুষের প্রাত্যহিক ভাবনাকে আধুনিক মনে অমায়িক দরদ দিয়ে বাঙালি জীবন বর্ণনা করেছেন। বাংলার এই অসামান্য রূপকারকে বৈশ্বিক সমীকরণে বিশ্লেষণ করলে দেখা যাবে—কাব্য-ভাব, ভাষা, চিন্তা, যুক্তি, শিল্পমানের গভীরতা, ভাষা ও কাহিনীর বুনন, কাব্য চয়ন, চিত্রকল্প, উপমা, উৎপ্রেক্ষা, রূপক এবং প্রতীক বিনির্মাণে তিনি ছিলেন সত্যিকারের জীবনশিল্পী।

আর পড়তে পারেন