শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং

‘ময়ূরপঙ্খী’ নামের প্লেনটি আবার আকাশে উড়বে আগামী ৭ মার্চে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
আগামী ৭ মার্চ থেকে আবার বহরে যুক্ত হচ্ছে ছিনতাইচেষ্টা থেকে রক্ষা পাওয়া প্লেন ‘বোয়িং ৭৩৭’। নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনস ও দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমতি পলেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘ময়ূরপঙ্খী’ নামের প্লেনটি আকাশে উড়বে বলে জানিয়েছেন বিমানের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ।

আজ মঙ্গলবার শাকিল মেরাজ বলেন, আমরাদের দিক থেকে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এখন বেসামরিক বিমান চলাচল কর্তপক্ষ (বেবিচক) ও উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান দ্য বোয়িং কোম্পানি থেকে ক্লিয়ারেন্স নেওয়া বাকি।

তিনি বলেন, প্লেনটি ইতোমধ্যে চট্টগ্রাম থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে। আপনারা জানেন, কোনো উড়োজাহাজে একটি ঘটনা ঘটলে নির্মাতা প্রতিষ্ঠানের অনুমতি ছাড়া ফ্লাইট অপারেশনে যাওয়া যায় না। তাই উড়োজাহাজটি পরীক্ষা-নিরীক্ষা করছে বোয়িং কমার্শিয়াল। আর বেবিচকের সঙ্গেও যোগাযোগ হয়েছে। নির্মাতা প্রতিষ্ঠান ও বেবিচকের ছাড়পত্র পেলেই ৭ মার্চ আকাশে উড়বে ‘বোয়িং ৭৩৭’। ময়ুরপঙ্খীর মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো দেশ বা দুবাইয়ে প্রথম ফ্লাইট পরিচালনা করা হবে।

বোয়িং ৭৩৭-৮০০ মডেলের ওই উড়োজাহাজটি গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের উদ্দেশে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে ওড়ার পর আকাশে ছিনতাইয়ের শিকার হয়েছিল।

পরে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে উড়োজাহাজটি অবতরণের পর যাত্রী, পাইলট ও কেবিন ক্রুরা বেরিয়ে আসার পর কমান্ডো অভিযানে গুলিবিদ্ধ হয়ে মারা পড়েন ছিনতাইয়ের চেষ্টাকারী যুবক পলাশ আহমেদ।

আর পড়তে পারেন