বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং

কুমিল্লায় ৫ লক্ষ নতুন ভোটারই জয়-পরাজয়ের নিয়ামক

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার এগারো আসনে ভোটার বেড়েছে ৫ লাখ ১৬ হাজার ৯৭৯ জন। নতুন ভোটাররা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হতে পারেন নিয়ামক।
নতুন ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোট দিতে চায়। কর্মসংস্থান, শিক্ষা ও প্রযুক্তি নিয়ে যে কাজ করার অঙ্গীকার করবে তরুনরা তাদের দিকে ঝুঁকবে বলে তাদের অভিমত।

জেলার ১ সিটি কর্পোরেশন, ৮ পৌরসভা এবং ১৯৩ ইউনিয়নে ভোটার সংখ্যা ৩৮ লাখ ৭৮ হাজার ৬০৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ লাখ ৫৩ হাজার ৮৬৫ জন এবং মহিলা ভোটার ১৯ লাখ ২৪ হাজার ৭৩৯ জন। ভোট কেন্দ্র ১ হাজার ৩১৮টি এবং ভোট কক্ষের সংখ্যা ৭ হাজার ৫৭৮টি।

জেলা নির্বাচন অফিসের সূত্রমতে, কুমিল্লা -১ আসনে একটি পৌরসভা ও ২৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৪৭ হাজার ৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৫ হাজার ৪৯৬ জন ও মহিলা ১ লাখ ৭১ হাজার ৫১৩ জন।

কুমিল্লা- ২ আসনে ১ টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৮৯ হাজার ৯৭৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৬ হাজার ৫৩৬ জন এবং মহিলা ১ লাখ ৪৩ হাজার ৪৩৮ জন।

কুমিল্লা -৩ আসনে ২২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৮৩ হাজার ৮২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৩ হাজার ১৫৮ জন এবং মহিলা ১ লাখ ৮৯ হাজার ৯২৪ জন।

কুমিল্লা -৪ আসনে ১ টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ১৬ হাজার ৭৪৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬০ হাজার ৩৮০ জন এবং মহিলা ১ লাখ ৫৬ হাজার ৩৬৭ জন।

কুমিল্লা-৫ আসনে ১৭টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৮ হাজার ৬২৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮৭ হাজার ২২৩ জন এবং মহিলা ১ লাখ ৮১ হাজার ৪০১ জন।

কুমিল্লা -৬ আসনে সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ড, ৬টি ইউনিয়ন ও সেনানিবাসের ভোটার সংখ্যা ৪ লাখ ১৫ হাজার ৭৪৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৭ হাজার ৯৭৭ জন এবং মহিলা ২ লাখ ৭ হাজার ৭১১ জন।

কুমিল্লা -৭ আসনে ১টি পৌরসভা ১৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ১৮৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার ৩৫৬ জন ও মহিলা ১ লাখ ২৬ হাজার ৮২৭ জন।

কুমিল্লা -৮ আসনে ১টি পৌরসভা ও ১৫ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৭৪৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৭ হাজার ৮৭৫ জন এবং মহিলা ১ লাখ ৪৮ হাজার ৮৭৩ জন। .

কুমিল্লা- ৯ আসনে ১ টি পৌরসভা ও ১৯টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৮৬৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮২ হাজার ৪০৯ জন এবং মহিলা ১ লাখ ৭৯ হাজার ৪৫৮ জন। কুমিল্লা -১০ আসনে ১টি পৌরসভা ও ৩২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৫ লাখ ১৬ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৯ হাজার ৯৬৫ জন এবং মহিলা ২ লাখ ৫৬ হাজার ৪৯৮ জন।

কুমিল্লা-১১ আসনে ১ টি পৌরসভা ও ১৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ২৮ হাজার ১৫৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ৪৯০ জন এবং মহিলা ১ লাখ ৬২ হাজার ৬৬৯ জন।

নতুন ভোটার ভিক্টোরিয়া কলেজের সম্মান শেষ পর্বের ছাত্রী জান্নাতুল ফেরদাউস বলেন, আগে মানুষ ভোট দিতে পারেনি। আশা করবো মানুষ যেন ভোট দিতে পারে। যে দল তরুণদের মনোযোগ আকর্ষণ করতে পারবে তারাই ভোট পাবে।

ওল্ডেন রিলাইভ্যাল সোসাইটি কুমিল্লার নির্বাহী সদস্য রাশেদুল হাসান ফরহাদ বলেন, শিক্ষা ও কর্মসংস্থানকে যে দল অগ্রাধিকার দিবে তাকে ভোট দেবো।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, কুমিল্লার পাঁচ লাখ নতুন ভোটার হতে পারেন নির্বাচনের নিয়ামক। নতুন ভোটাররা যেন শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে সেবিষয়ে নির্বাচন কমিশনকে কাজ করতে হবে। যে দল ইশতেহারে তরুণদের কর্মসংস্থান,শিক্ষা ও প্রযুক্তি নিয়ে কাজ করার অঙ্গীকার করবে তারা স্বাভাবিকভাবে তাদের দিকেই ঝুঁকবে।

কুমিল্লা জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো.জাহাঙ্গীর হোসেন বলেন, নতুন ভোটারসহ সব ভোটার যেন নিরাপদে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেরকম পরিবেশ তৈরিতে কাজ করছি। একটি শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে কাজ করছি।

আর পড়তে পারেন