মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং

শিক্ষিত মেধাবী শিক্ষার্থীরা মেধার পরিচয় দিয়ে জায়গা করে নেবে শিক্ষিত হলে কোটার প্রয়োজন পড়বে না

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৬, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে কোটা ব্যবস্থার সূত্রপাত ঘটেছিল।

তাদের শিক্ষার সুযোগ প্রসারিত করলে চাকরি ক্ষেত্রে কোটার প্রয়োজন পড়বে না। দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের পড়ালেখার সুযোগ সম্প্রসারিত করলে শিক্ষিত হবে তারা। শিক্ষিত মেধাবী শিক্ষার্থীরা মেধার পরিচয় দিয়ে জায়গা করে নেবে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে।

তাই শিক্ষিত হলে তাদের কোটার কোনো প্রয়োজন পড়বে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। তিনি আরও বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মেধা বিকাশের সুযোগ দিতে হবে। একবিংশ শতাব্দীতে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করে আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হচ্ছে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে জাতি হিসেবে এগিয়ে যেতে মেধার বিকল্প নেই। মেধার ভিত্তিতে কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত সময়োপযোগী। দলিত সম্প্রদায় থেকে শুরু করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সহায়তা দিয়ে শিক্ষার সুযোগ তৈরি করতে হবে। দলিত সম্প্রদায় থেকে শুরু করে প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষায় প্রণোদনা দিয়ে মেধাবী করে গড়ে তুলতে হবে। শিক্ষিত হলে মেধার লড়াইয়ে সবার সঙ্গে প্রতিযোগিতা করে জায়গা করে নেবে তারা।

আর পড়তে পারেন