বুধবার, ২৫শে জুন, ২০১৯ ইং

কুমিল্লা বোর্ডে এইচএসসিতে পাশের হার ৬৫.৪২ শতাংশ, তিনটি বিভাগেই মেয়েরা এগিয়ে

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৯, ২০১৮
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে। এবার পাশের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ । পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে । ছেলেদের পাশের হার ৬৩.৪৯ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৬৭.০৮ শতাংশ। এবারের পাশের হার বিগত চার বছরের তুলনায় বেড়েছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে ফলাফল ঘোষণা করা হয়।

কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে তিনটি বিভাগেই পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাশের হার ৮৩.০৫ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৮২.৩৬ শতাংশ ও মেয়েদের পাশের হার ৮৩.৮২ শতাংশ। এ বিভাগে পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

মানবিক বিভাগে পাশের হার ৫৬.৬১ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৫১.১২ শতাংশ ও মেয়েদের পাশের হার ৫৯.৪৫ শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৬৫.১৩ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৬১.৬৪ শতাংশ ও মেয়েদের পাশের হার ৬৯.৬৩ শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

উল্লেখ্য যে, এবার এইচ এস সি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লক্ষ ৪ হাজার ৭২১ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। যার মধ্যে ৪৭ হাজার ৮৩১ জন ছাত্র ও ৫৫ হাজার ৮৩৫ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে।

২০১৭ সালে পাশের হার ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে পাশের হার ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাশের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাশের হার ছিল ৭০.১৪ শতাংশ ।