মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং

সহনীয় মাত্রায় ঘুষ নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী (ভিডিও)

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৬, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট : শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষাভবনে এক অনুষ্ঠানে তিনি বলেন শুধু কর্মকর্তা-কর্মচারীরাই নয় মন্ত্রীরাও দুর্নীতি করেন। তাই ঘুষ না নিতে বলার সাহস তাঁর নেই।

রোবরার শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে ডিজিটাল মনিটরিং ব্যবস্থার ওপর এক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন শিক্ষামন্ত্রী। প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে বিতরণ করেন ল্যাপটপ ও সনদ।

এরপর বক্তব্যে মন্ত্রী অভিযোগ করেন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের পর ঘুষের বিনিময়ে প্রতিবেদন দেয় অধিদপ্তরের লোকজন। তিনি বলেন, স্কুল পরিদর্শনে গেলে খাম রেডি করাই থাকে। উনারা যেয়ে খেয়ে দেয়ে খাম নিয়ে এসে রিপোর্ট দেন।

ঘুষ নিয়ে প্রথমে কিছুটা ক্ষোভ প্রকাশ করলেও এক পর্যায়ে যেন বাস্তবতার কাছে নতি স্বীকার করলেন নাহিদ। মন্ত্রী বলেন.’ আপনাদের অনুরোধ করেছি, আপনারা ঘুষ খান, কিন্তু সহনীয় হয়ে খান। কেননা আমার সাহসই নেই বলার যে, ঘুষ খাবেন না। তা অর্থহীন হবে।

ঘুষের ব্যাপকতা কতোটা ছড়িয়েছে তাও জানালেন শিক্ষামন্ত্রী, ‘ নানা জায়গাই এমন হইছে, সব জায়গাই এমন হইছে। খালি যে অফিসাররা চোর তা না, মন্ত্রীরাও চোর। আমিও চোর। এ জগতে এমনই চলে আসছে। এ অবস্থার পরিবর্তন করতে হবে।’

বর্তমান সরকারের আমলে দুর্নীতি কমেছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন সব কার্যক্রম ডিজিটাল হলে তা আরো কমে আসবে।

সূত্র : ইনডিপেনডেন্ট টিভি

আর পড়তে পারেন