রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং

ইসলামে প্রতিদিন যে ৩টি কাজ ওয়াজিব

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০১৬

islam_newsshomoyইসলাম ডেস্ক :আল্লাহ মানুষকে তাঁর ইবাদাতের জন্য সৃষ্টি করেছেন। এটা সর্ব সাধারণের জন্য সমভাবে প্রযোজ্য। এখন মানুষ ইবাদাত-বন্দেগি বলতে শুধুমাত্র নামাজ, রোজা, হজ, জাকাত, জিকির-আজকারসহ ধর্মীয় কাজকেই বুঝায় না। বরং দুনিয়াতে মানুষের দৈনন্দিন প্রয়োজনে যত কাজ আছে, সেগুলো যদি সততার মধ্যে থেকে পালন করা হয় এবং প্রত্যেকটি কাজই আল্লাহর রাজি-খুশির নিয়ত থাকে, তবেই তা ইবাদাত-বন্দেগি হিসেবে পরিগণিত হবে। সে কাজ হতে পারে চাকরি, ব্যবসা, কৃষি ও সমাজসেবাসহ সকল কাজ। এমনকি পারিবারিক কর্ম সম্পাদনও ইবাদাতের অন্তর্ভূক্ত।

আল্লাহর সন্তুষ্টির জন্য সকল কাজ সম্পাদন করতে গিয়ে অনেক সময় মানুষ ভুল করে বসে। আবার কেউ কেউ সঠিক কাজেই করে। সকল অবস্থায় বান্দার জন্য ৩টি ওয়াজিব রয়েছে-

১. ভালো কাজের শুকরিয়া- ভালো কাজ করা আল্লাহ তাআলার নিয়ামাত। যার ফলে ভালো কাজের জন্য আল্লাহর শুকরিয়া ও প্রশংসা করা বান্দার জন্য ওয়াজিব।

২. গোনাহের কাজে ক্ষমা- যখনই বান্দা কোনো গোনাহ করে ফেলবে। তখনই গোনাহ থেকে মুক্ত হতে তওবা ও ক্ষমা চাওয়া ওয়াজিব।

৩. বিপদাপদে ধৈর্য- আল্লাহ তাআলা বান্দাকে বিপদাপদে পরীক্ষা করেন। বিপদের মুহূর্তে বান্দার জন্য ধৈর্য ধারণ করা আবশ্যক।

সুতরাং যে ব্যক্তি এ তিনটি ওয়াজিব আদায় করবে সে দুনিয়া ও আখেরাতে নিশ্চয়ই সফলকামী হবে। কারণ কাজ তিনটিও ইবাদাত। আর আল্লাহ বান্দাকে তাঁর ইবাদাত-বন্দেগির জন্যই সৃষ্টি করেছেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইবাদাত বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।