বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

৭ দিনের মধ্যে বাড়তি ফি ফেরতের নির্দেশ, শিক্ষামন্ত্রীর

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৩, ২০১৬

ss

ঢাকা : এসএসসি পরীক্ষায় ফরম পূরণের সময় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে বেতন ও ফি হিসেবে অতিরিক্ত টাকা নিয়েছে তা ফেরত দিতে ৭ দিন সময় বেঁধে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, ওই টাকা শিক্ষার্থীদের ফেরত দিয়ে শিক্ষা বোর্ডকে তা অবহিত করতে হবে। ৭ দিনের মধ্যে টাকা ফেরত না দিলে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ সময় বেঁধে দেন।

মন্ত্রী বলেন, ‘২০১৫ সালে যেসব প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষায় বোর্ড কর্তৃক নির্ধারিত অর্থের অতিরিক্ত আদায় করেছে, সেসব প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। এ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে এসএসসি পরীক্ষায় গৃহীত অতিরিক্ত ফি ফেরত প্রদান করেছে কি না তা ৭ দিনের মধ্যে জানানোর জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দেশা দেয়া হয়েছে।’

বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ভর্তি ফি বাড়িয়েছে বলেও অভিযোগ পেয়েছেন বলে জানান মন্ত্রী।

নতুন বেতন কাঠামোতে সরকারি চাকুরেদের বেতন বাড়ার যুক্তি দেখিয়ে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থীদের বেতন নতুন বছরের শুরুতে ব্যাপক হারে বাড়ানো হয়, যার প্রতিবাদে রাস্তায় নামেন অভিভাবকরা।

এই প্রেক্ষিতে গত ১৭ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় বর্ধিত বেতন ও ফি আদায় না করার নির্দেশ দেয়।

এ ছাড়া একটি রিট মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ সরকার কর্তৃক প্রণীত ভর্তি নীতিমালা পালন শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য বাধ্যতামূলক বলে অভিমত দিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত ভর্তি নীতিমালা লঙ্ঘন করে ভর্তি ফি বৃদ্ধির অভিযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আদেশ দেন আদালত।

ফরম পূরণে বাড়তি ফি আদায়ের বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন দেখে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে ওই রুল জারি করে।