বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

বঞ্চিত স্কুল শিক্ষকদের নিয়োগের নির্দেশ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৩, ২০১৬

স্টাফ রিপোর্টার:সরকারি প্রাথমিক স্কুলে সহকারী শিক্ষক পদে পুলভুক্ত প্রায় আড়াই হাজার জনকে নিয়োগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বুধবার এ-সংক্রান্ত ৭২টি রিট আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে বিচারপ তি তারিক উল হাকিম ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। রিট আবেদনকারীদের আইনজীবী শেখ মোহম্মদ মোরশেদ বলেন, ৭২টি রিট মামলায় আজ রায় ঘোষণা করা হয়েছে। এখানে প্রায় আড়াইহাজার স্কুল শিক্ষক রিট আবদেনকারী হিসেবে অন্তর্ভুক্ত ছিলেন।Inner View of Supreme Court

২০১১ সালের আগস্ট মাসে স্কুলে সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকার। ঐ বিজ্ঞপ্তির লিখিত ও মৌখিক পরীক্ষায় ২৭ হাজার ৭২০ জন উর্ত্তীণ হন। এর মধ্যে ১২ হাজার ৭০১ জনকে সরাসরি শূন্য পদে নিয়োগ দান করা হয়। ১৫ হাজার ১৯ জন স্কুল শিক্ষক নিয়োগ না দিয়ে ঝুলিয়ে রাখে। এর কিছুদিন পর সরকার প্রজ্ঞাপন জারি করে। যেখানে বলা হয়, স্কুল শিক্ষকগণ শতকরা ১০ ভাগ হারে শূন্য পদে ফিরে যাবেন।

কিন্তু এই শর্তকে উপেক্ষা করে দুই বছর পর আরো একটি নীতিমালা তৈরি করা হয়। ঐ নীতিমালায় বলা হয়, প্রতি ছয় মাসের জন্য নিয়োগপ্রাপ্ত হবেন। প্রতি মাসে ছয় হাজার টাকা করে সম্মানি পাবেন। একদিন অনুপস্থিত থাকলে ২০০ টাকা সম্মানী কর্তন করা হবে। তাদের নিয়োগ হবে সাময়িক শূন্যপদের ভিত্তিতে। এসব স্কুল শিক্ষকদের নিয়োগ না দিয়ে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন আড়াই হাজার স্কুল শিক্ষক।