বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৮ নভেম্বর ঘোষণা হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্টঃ

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী ৮ নভেম্বর ঘোষণা করা হবে। রোববার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

ইসি শাহাদত বলেন, আগামী ৮ নভেম্বর আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ওইদিন প্রধান নির্বাচন কমিশনার এ তফসিল ঘোষণা করবেন। তফসিল ঘোষণার দিন নির্ধারিত হলেও সময় নির্ধারিত হয়নি। ওইদিন তিনি জাতির উদ্দেশ্য ভাষণও দেবেন। এর আগে শনিবার কমিশনের এক সভা শেষে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ডিসেম্বরের মধ্যে নির্বাচন করার প্রস্তুতি রয়েছে ইসির। সে বিষয়ে রোববার বিকেলে ইসির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

তফসিল ঘোষণার পর নির্বাচনের জন্য কতদিন সময় থাকবে জানতে চাইলে তিনি বলেন, স্ট্যান্ডার্ড টাইম মেইনটেইন করা হবে। নরমালি যে সময় দেয়া হয় সে রকম ৪৫ দিনের কাছাকাছি সময় দেয়া হবে। তিনি বলেন, অনলাইনে মনোনয়নপত্র জমা ও ইভিএম বিধিমালা চূড়ান্ত করা হয়েছে। এখন পরবর্তী কার্যক্রমের জন্য বিধিমালা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। এর আগে রোববার বিকেলে একাদশ সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধিমালা চূড়ান্ত করে ইসি। উল্লেখ্য, ডিসেম্বরের মধ্যেই জাতীয় সংসদ নির্বাচন শেষ করতে চায় ইসি। আগামী ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

আর পড়তে পারেন