মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ বছর ধরে কুমিল্লার সংস্কৃতিকে লালন করছে কুমিল্লা কলেজ থিয়েটার

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০১৭
news-image

সালমা আক্তার চৈতিঃ
সদস্যদের অক্লান্ত পরিশ্রম ও সাংস্কৃতিক চর্চার ধারাবাহিকতায় সপ্তম বছরে পদার্পণ করেছে কুমিল্লা সরকারি কলেজ এর একমাত্র সাংস্কৃতিক সংগঠন কুমিল্লা কলেজ থিয়েটার। ২০১১ সালে প্রতিষ্ঠাকালীন সময়ে এর সদস্য সংখ্যা ছিল ৫/৬ জন। বর্তমানে সংগঠনটি এখন প্রায় ৫০ জন সদস্য নিয়ে কাজ করছেন।
তৎকালীন কলেজের ছাত্র কামরুল ইসলাম রাশেদ, নুরুল আলম, হাফেজ উদ্দিন জনি ও রেহান উদ্দিন রায়হান এটি প্রতিষ্ঠা করেন । প্রতিষ্ঠাকালীন সময়ে কলেজের বিভিন্ন শিক্ষকগণ থিয়েটার এর বিরুদ্ধাচারণ শুরু করেন, ঠিক ওই সময়ই হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক আনোয়ারুল হককে সভাপতি করে সংগঠনের অবস্থান শক্ত করা হয়। ২০১১ সাল থেকে ২০১৬ পর্যন্ত কুমিল্লা কলেজ থিয়েটার (সিসিটি) এর সভাপতির দ্বায়িত্বে থাকেন আনোয়ারুল হক। ২০১৬ সালে সভাপতির দ্বায়িত্ব দেওয়া হয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এ এইচ এম শফিউল্লাকে। সংগঠনের নীতিমালা অনুযায়ী যিনি অত্র কলেজের অধ্যক্ষের দ্বায়িত্বে আসবেন তিনি হবেন থিয়েটার এর প্রধান উপদেষ্টা এবং কলেজের যে কোন শিক্ষককে সভাপতির দ্বায়িত্ব দেওয়া হবে। সভাপতির দ্বায়িত্বের ক্ষেত্রে সংগঠনের সদস্যদের মতামতই গ্রহনযোগ্যতা পাবে। ২০১৫ সালে তৎকালীন অধ্যক্ষ নাজনিন রহমান সংগঠন এর মহড়া দেওয়ার জন্যে কলেজের অব্যবহৃত-জরাজীর্ণ ১৯ নং কক্ষটি স্থায়ীভাবে বরাদ্দ দেন। বর্তমানে সেখানেই চলে নাটক, নাচ,গান, আবৃত্তির মহড়া।
কুমিল্লা সাংস্কৃতিক জোটের সদস্য সংগঠন কুমিল্লা কলেজ থিয়েটার। প্রতিটি জাতীয় দিবসে কলেজের অনুষ্ঠানে পরিবেশনা শেষে যোগ দেন সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানে। ২০১৫ সালে রেপার্টরির হয়ে কুমিল্লা কলেজ থিয়েটার ও কুমিল্লার কয়েকটি নাট্য সংগঠন ভারত গিয়ে নাটক করে আসেন, ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে প্রবীন নাট্যকার শাহাজাহান চৌধুরীর রচনা ও নির্দেশনায় নাটকটি করা হয়।
প্রতি বছর সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয় কলেজ ক্যাম্পাসে অথবা কুমিল্লা টাউন হলে। এতে অতিথি হিসেবে থাকেন কুমিল্লার সহ ঢাকার বিভিন্ন গুনী নাট্যজনেরা।


গত অর্ধযুগ কুমিল্লা জেলার সাংস্কৃতিক অঙ্গনে তাদের অংশগ্রহণ ছিল চোখের পড়ার মত। তবে অদ্যাবধি জেলা শিল্পকলা একাডেমি থেকে কোন আর্থিক সহযোগিতা পায় নি এ সংগঠনটি। কলেজের জাতীয় অনুষ্ঠান পরিবেশনায় কলেজ থেকে কিছুটা সহযোগিতা পাওয়া গেলেও কলেজের বাহিরের অনুষ্ঠানগুলো করতে হয় ছাত্র-ছাত্রীদের নিজের পকেটের টাকা থেকে। নাটক, গান, নাচ আবৃত্তি জন্যে প্রতিমাসেই কর্মশালার আয়োজন করা হয় যার খরচ ছাত্র-ছাত্রীদের নিজেরই বহন করতে হয়। ঢাকা শিল্পকলায়ও নাটকে শো করা হয়। বর্তমানে এর প্রধান উপদেষ্টা সৈয়দা বিলকিস আরা বেগম
সাফল্যঃ
এর মধ্যে থিয়েটার এর সদস্য জ্যেতি সুত্রধর রবীন্দ্র সংগীতে ২০১৬ তে চট্রগ্রাম বিভাগে শ্রেষ্ঠ শিক্ষার্থী হয়েছে, ২০১৭ তে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় ১ম হয়েছে। থিয়েটার এর সদস্য আশিক পায়েল ২০১৬ সালে একক অভিনয়ে চট্রগ্রাম বিভাগের শ্রেষ্ঠ শিক্ষার্থী হয়েছেন।
বর্তমান কমিটিঃ
প্রতি এক বছর পর পর নতুন কমিটির পালাবদল হয়। সম্প্রতি এ সংগঠনের নতুন কমিটির ঘোষণা দেওয়া হয়। ২০১৭-১৮ সালের কার্যকরী কমিটির সদস্যরা হলেন, সভাপতি পদে এ এইচ এম শফিউল্লাহ, সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম রাশেদ,সহ-সভাপতি: মাজহারুল ইসলাম সুজন এবং জহিরুল ইসলাম অপু, সাধারন সম্পাদক শিপু আক্তার, যুগ্ম সাধারন সম্পাদক নন্দন ভৌমিক, সহ যুগ্ন-সাধারন সম্পাদক শাহজাহান ইসলাম রনি, সাংগঠনিক সম্পাদকঃ আশিক পায়েল, সহ সাংগঠনিক সম্পাদক কৃষাণ রয়, অর্থ সম্পাদক নাজমুল হাসান, সহ অর্থ সম্পাদক রবিন, প্রচার সম্পাদক আরাফাত হোসেন, সহ প্রচার সম্পাদক মাহমুদুল হক তমাল, দপ্তর সম্পাদক বিজয় মজুমদার, সংগীত বিষয়ক সম্পাদক জ্যোতি সূত্রধর, সহ সংগীত বিষয়ক সম্পাদক মন্টি সাহা, তাহসান রনি, নৃত্য বিষয়ক সম্পাদক সজিব হোসেন, প্রিয়াংকা ত্রিপুরা, সহ নৃত্য বিষয়ক সম্পাদক জয়, বিন্তী, আপ্যায়ণ সম্পাদক আনিকা, আয়েশা, তথ্য গবেষনা সম্পাদক : সাইফা খানসহ আরো নির্বাহী সদস্য ও সদস্য নিয়ে কমিটি ঘোষণা দেওয়া হয়।

আর পড়তে পারেন