শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬৩ কেজি ওজনের মিষ্টি লাউয়ের পর এবার ৬০ কেজি ওজনের মিষ্টি কুমড়া

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১১, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বগুড়ায় এর আগে এমনটি দেখা যায়নি। তাই এক নজর দেখতে বিভিন্ন এলাকার মানুষ ভিড় করছে। ছোট তো বহুবার দেখেছে কিন্তু এবার দেখছে দেড় মণ ওজনের মিষ্টি লাউ বা কুমড়া।

বগুড়ায় চাষ করে উচ্চ ফলন জাতের লাউগুলোর ওজন হয়েছে ৩০ থেকে ৬০ কেজির। এরমধ্যে একটি লাউ ওজন করে প্রায় ৬০ কেজি পাওয়া গেছে। সেই লাউটি বগুড়ার কৈচড়ে রাজু নামের এক কাঁচামাল ব্যবসায়ী কিনে রেখে দিয়েছেন। রেখে দেয়া লাউটি দেখতে সাধারণ মানুষ ভিড় করছে।
বগুড়া সদরের কৈচড় বাজারে দেড় মণ ওজনের এমনি একটি মিষ্টি লাউ দেখতে শতশত উৎসুক মানুষের ভিড় করে। বগুড়া সদরের ফাঁপোড় ইউনিয়নের চান্দাই গ্রামের কাঁচামাল ব্যবসায়ী এনামুল হক রাজু এই বিশাল আকৃতির লাউটি ১৫ হাজার টাকায় ক্রয় করেছেন। এই মিষ্টি লাউয়ের বীজ করে সেই বীজ তিনি বিক্রি করবেন। কিছু কিছু বীজ থেকে চারা তৈরি করে খোলা বাজারে চারা বিক্রি করবেন।

কাঁচামাল ব্যবসায়ী এনামুল হক রাজু জানান, বগুড়ায় এমন ধরণের লাউ পরীক্ষামূলক চাষ হয়েছে। লাউগুলো জেলা শহরের দয়লাল ভান্ডারের ব্যবসায়ীরা চাষীদের কাছ থেকে কিনে নেয়। পরে সেখান থেকে মিষ্টি লাউটি সংগ্রহ করেছেন ১৫ হাজার টাকা দিয়ে।

তিনি জানান, কয়েক দিন পরে লাউ থেকে বীজ সংগ্রহ করে বীজ আকারে এবং চারা আকারে বিক্রি করবেন। সেই কারণে তিনি লাউটি সংগ্রহ করেছেন। তিনি গ্রামে গ্রামে যাচ্ছেন লাউটি নিয়ে। যে সব এলাকায় যাচ্ছেন তিনি সেই সব এলাকার চাষীদের তিনি লাউটি দেখাচ্ছেন। যেন বীজ করার পর চাষীরা বীজ বা চারা সংগ্রহ করেন। কেটে বিক্রি করলে লাউটি ১০০ টাকা কেজি দরে প্রায় ৬ হাজার টাকা আয় করতে পারবে। কিন্তু এই দামে লাউ বিক্রি করা কষ্টসাধ্য। তাই লাউটি বীজ ও চারা আকারে বিক্রি করলে তিনি বেশি আয় করতে পারবে।

বগুড়ার কাঁচামাল ব্যবসায়িরা বলছেন, চায়না থেকে আমদানি করা উচ্চ ফলনজাতের লাউ এর বীজ সংগ্রহ করে বগুড়ার বিভিন্ন এলাকায় পরীক্ষামূলভাবে উৎপাদন করে সফলতার মুখ দেখতে পেয়েছেন কৃষকরা। সবজি ব্যবসায়ীরা মিষ্টি লাউগুলোর নাম দিয়েছে ‘স্কিন টাওয়ার’।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নিখিল চন্দ্র বিশ্বাস জানান, এর আগে ৬৩ কেজি ওজনের মিষ্টি লাউ পাওয়া গিয়েছিলে। প্রায় এক মাস আগে তার অফিস চত্বরে পুষ্টি মেলায় ওই মিষ্টি কুমড়া তোলা হয়েছিল। এবার ৬০ কেজি ওজনের মিষ্টি কুমড়ার সন্ধান পাওয়া গেছে। এমন বড় আকারের লাউ চাষ বগুড়ায় পরীক্ষামূলক শুরু হয়েছে। এমন চাষীদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে।

আর পড়তে পারেন