শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১২০ কোটি টাকার ব্রিজ নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ভেঙ্গে পড়লো ব্রিজের গার্ডার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ

ঝিনাইদহ শহরের নবগঙ্গা নদীর ওপর ধোপাঘাটা এলাকায় সড়ক ও জনপথ বিভাগের অধীন ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজের দু’টি বৃহৎ আকারের গার্ডার ভেঙ্গে পড়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন ২০ জন শ্রমিক।

রোববার (৪ আগস্ট) দুপুরে এই ঘটনা ঘটে। ব্রীজে গার্ডার ভেঙ্গে পড়ার সময় বিকট শব্দে এলাকা কেঁপে ওঠে।

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের একটি সুত্র জানায়, জাইকার অর্থায়নে মনিকা লিমিটেড পিডব্লিউ ০৩ প্যাকেজের আওতায় ব্রীজটি নির্মাণ করছে। দেড় বছর ধরে পাইলিং ও মাটি ভরাটের কাজ শেষে এখন ব্রীজের দুই পাশে গার্ডার দেওয়ার কাজ চলছিল।

কোম্পানীর ম্যাসেঞ্জার ওলিউর রহমান জুয়েল জানান, জগ দিয়ে গার্ডার স্থানান্তরিত করার সময় অসাবধান বশত প্রায় একশ ফুট দৈর্ঘ্য গার্ডার দুইটি নিচে পড়ে ভেঙ্গে গেছে। শ্রমিকরা এ সময় খাবার গ্রহণ করায় বড় ধরণের কোন ক্ষতি হয়নি। তবে এতে প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

অভিযোগ উঠেছে, কাজে ত্রুটি থাকার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

পরিদর্শন করে দেখা গেছে, ব্রীজের কাজে ব্যবহৃত পাইপ ও সার্টারগুলো দীর্ঘদিনের পুরানো ও মরিচা ধরা। প্রায় দেড়শ টন ওজনের দুইটি গার্ডারের ভর সইতে না পারায় গার্ডার দুইটি পড়ে গেছে।

বিষয়টি নিয়ে প্রজেক্ট ম্যানেজার আব্দুস সালাম গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলতে রাজি হন নি।

তবে সাইট ইঞ্জিনিয়ার শাহাদত হোসেন জানান, বিষয়টি জেনে বুঝে বলা যাবে। তবে নিশ্চয় কাজে কোন ত্রুটি ছিল।

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা নজরুল ইসলাম জানান, আমরা এ কাজের দেখভাল করছি না। ঢাকা থেকে একটি প্রজেক্টের মাধ্যমে কাজটি হচ্ছে। এই প্রজেক্টের একটি অফিস যশোরে আছে। তাদের সাথে কথা বলুন। ব্রীজ নির্মাণের কোন খোঁজই রাখি না বলে নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম জানান।

আর পড়তে পারেন