শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হোমনায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ৮ এসএসসি পরীক্ষার্থীকে বহিস্কারের নির্দেশ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৫, ২০১৯
news-image

 

জাকির হোসেন হাজারীঃ

কুমিল্লার হোমনায় শিক্ষার্থীদের তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কলাগাছিয়া এম এ উচ্চ বিদ্যালয়ের আটজন এসএসসি পরীক্ষার্থীকে বহিস্কার করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে এ বহিস্কার করা হয়েছে বলে জানান ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রব।

প্রধান শিক্ষক জানান, ১৫ নভেম্বর বিদ্যালয়ের শ্রেণীকক্ষে পরীক্ষার্থী ছেলেদের হৈ চৈ শুনে কয়েকজন শিক্ষকসহ আমি দৌড়ে গিয়ে দেখি তাদের মধ্যে হাতাহাতি হচ্ছে এবং মেহেদি নামে এক ছাত্রের হাত না পা ভেঙ্গে গেছে। অভিভাবকদের জানিয়েছি , এর মধ্যে ইউনো স্যার ঘটনা শুনে আমাকে ফোন করলে স্যারকে বিস্তারিত জানাই। কিন্ত ২১ তারিখ স্যার আটজন পরীক্ষার্থীকে বিদ্যালয় থেকে বহিস্কার করার জন্য আমার কাছে অফিসিয়াল চিঠি দেয়। তবে ছোট ঘটনায় এতো বড় শাস্তি দেখেনি।তাছাড়া স্যার আমার প্রতিষ্ঠানের সভাপতি এখানে আমার কিছু বলার নাই।

সামসুল হক নামে এক অভিভাবক ক্ষোভের সাথে বলেন, ছাত্ররা একসাথে লেখাপড়া করে, তাদের মধ্যে কথা কাটাকাটি বা ঝগড়া বিবাদ হতেই পারে, তার বিচার শিক্ষকরা আমাদের অভিভাবকদের নিয়ে করতে পারেন। তাই বলে কি সরাসরি বহিস্কার করে দিবে।

মানবাধিকার কমিশন দাউদকান্দি শাখার সভাপতি মাইনুদ্দিন আহম্মেদ বলেন, শিক্ষার্থীরা অন্যায় করলে অন্য কোন উপায়ে শাস্তি প্রদানের ব্যবস্থা নিতে পারে। লঘু অন্যায়ের বড় সাজা দিয়ে লেখা পড়ার ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করাও আরেকটি অন্যায়। এতে বিপরীত হওয়ার সম্ভাবনা থাকে।

হোমনা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন বলেন, ঘটনাটি আমি শুনেছি, বহিস্কার সংক্রান্ত কোন চিঠি আমি পাইনি। আর পরীক্ষার্থী যারা ইরেগুলার, তাদেরকেও বহিস্কারের কিছু নাই। আর ২০২০ সালের এসএসসি পরীক্ষার যারা ফরম ফিলাপ করেছে এর মধ্যে কে পরীক্ষা দিতে পারবে, কে পারবে না সেটা সিদ্ধান্ত দিবে বোর্ড।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা ফোনে বলেন, বিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে এবং পরীক্ষার খাতা দেখে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছি বলে তিনি ফোন কেটে দেন।

আর পড়তে পারেন