বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

স্মার্টফোনের আসক্তি কমাতে শিশুদেরকে দেওয়া হচ্ছে মুরগির বাচ্চা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বর্তমান সময়ে স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটারের প্রতি শিশুদের আসক্তি দিন দিন বাড়ছে। অনেক সময় শিশুরা কথা বলা শেখার আগেই স্মার্টফোন চালানো শিখে যাচ্ছে। তথ্য-প্রযুক্তির যুগে বিষয়টি খুব আশ্চর্যজনক না হলেও এটি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে বাধা সৃষ্টি করছে।

এ পরিস্থিতি থেকে উত্তরণে ব্যতিক্রমী এক পদক্ষেপ নিয়েছে ইন্দোনেশিয়ার ব্যানডাং শহর কর্তৃপক্ষ। মোবাইল ফোনের আসক্তি কমাতে সেখানে শিশুদের হাতে তুলে দেওয়া হচ্ছে জীবন্ত মুরগির বাচ্চা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ব্যানডাংয়ের প্রায় দুই হাজার শিশু শিক্ষার্থীকে চারদিন বয়সী মুরগির বাচ্চা উপহার দিচ্ছে কর্তৃপক্ষ। বাচ্চাগুলোকে রোজ নিয়ম করে খাওয়াতে হবে, দেখাশোনা করতে হবে সব শিশুকেই। বাড়িতে জায়গা না থাকলে বাচ্চাটি স্কুলেও রাখতে পারবে শিক্ষার্থীরা।

ব্যানডাং কর্তৃপক্ষ এ ব্যতিক্রমী প্রকল্পের নাম দিয়েছে ‘চিকেনিসেশন’। গত সপ্তাহে শিশুদের হাতে মুরগির বাচ্চা তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে এ প্রকল্পের।

ব্যানডাংয়ের মেয়র ওদেদ মুহাম্মদ দানিয়েল জানান, এটি শুধু শিশুদের স্মার্টফোন আসক্তি কমানোর জন্যই নয়, বরং শিক্ষার প্রসারে জাতীয় পরিকল্পনারই অংশ। এ থেকে শিশুরা লেখাপড়ার পাশাপাশি নিয়মানুবর্তিতাও শিখবে।

আর পড়তে পারেন