শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্টার্কের আগুনে বোলিংয়ে নিউজিল্যান্ডের অসহায় আত্মসমর্পণ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৩০, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্কঃ

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ৩৭তম ম্যাচে মিশেল স্টার্কের আগুন ঝরা বোলিংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৬ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরও পোক্ত করেছে অস্ট্রেলিয়া।

রোববার (৩০ জুন) লর্ডসে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা অজিরা ৯ উইকেট হারিয়ে ২৪৩ রানের মাঝারি পুঁজি সংগ্রহ করে।

ইনিংসের শেষ ওভারে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে মিচেল স্টার্ক, জেসন বেহরেনডর্ফ ও নাথান লিওনকে তুলে নিয়ে এবারের বিশ্বকাপে মোহাম্মদ শামির পর দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করেছেন ট্রেন্ট বোল্ট।

শুরুতে ব্যাট করতে নেমে কিউই বোলারদের তোপে ৯২ রানেই ৫ উইকেট হারায় অজিরা। দলীয় ১৫ রানেই ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দলীয় ৩৮ রানে লুকি ফার্গুসনের বলে কট বিহাইন্ড হয়ে ফেরার আগে ডেভিড ওয়ার্নার করেন মাত্র ১৬ রান।

এরপর অস্ট্রেলিয়ান ব্যাটিংয়ের আরেক স্তম্ভ স্টিভেন স্মিথও ফিরেছেন দ্রুত। মাত্র ৫ রান করে ফার্গুসনের বলেই মার্টিন গাপটিলকে ক্যাচ দিয়ে ফিরেছেন স্মিথ। এরপর মার্কাস স্টইনিসকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন উসমান খাজা।

কিন্তু ২৬ বলে ২১ রান করে বিদায় নেন স্টইনিসও। আর একে একে টুর্নামেন্টে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছেন হার্ড হিটার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। জেমি নিশামের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে ৫ বলে তিনি করেন মাত্র ১ রান।

এরপর অস্ট্রেলিয়ার হয়ে ইনিংসের হাল ধরেন উসমান খাজা ও উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। দুজনে মিলে গড়েন ১০৭ রানের জুটি। ১২৯ বল খেলে ৫ বাউন্ডারিতে ৮৮ রান করে বোল্টের বলে বোল্ড হয়ে ফেরেন খাজা। অন্যদিকে, ৭২ বলে দ্রুতগতিতে ৭১ রান করে পার্ট টাইম বোলার কেন উইলিয়ামসনের বলে কাটা পড়েন ক্যারি। তবে শেষ পর্যন্ত শুরুর বিপদ কাটিয়ে এই দু’জনের ব্যাটে সম্মানজনক সংগ্রহ পায় অজিরা।

কিউই বোলারদের পক্ষে ১০ ওভার বল করে ৫১ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন ট্রেন্ট বোল্ট। লুকি ফার্গুসন ও জেমি নিশাম ঝুলিতে পুরেছেন ২টি করে উইকেট।

২৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪২ রানের মধ্যে বেহরেনডরফের জোড়া আঘাতে দুই ওপেনার ফেরার পর নিউজিল্যান্ডকে কক্ষপথে রেখেছিলেন কেন উইলিয়ামসন ও রস টেলর। ৫৫ রানের এই জুটি ভাঙে স্টার্কের বলে কেন উইলিয়ামসন বিদায় নিলে। কিউই অধিনায়ক ৪০ রান করে অ্যালেক্স ক্যারির গ্লাভসবন্দি হয়ে সাজঘরে ফেরেন।

এরপর ৩০ রান করা রস টেলর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে প্যাট কামিন্সের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরার পর শুরু হয় ব্ল্যাক ক্যাপসদের আসা-যাওয়ার মিছিল। মিশেল স্টার্কের গতির সামনে অসহায় আত্মসমর্পণ করা নিউজিল্যান্ড ৩ উইকেটে ১১৪ রান থেকে আর মাত্র ৪৩ রান যোগ করে ৪৩.৪ ওভারে মাত্র ১৫৭ রানেই অলআউট হয়।

অস্ট্রেলিয়ার পক্ষে মিশেল স্টার্ক ৯.৪ ওভারে মাত্র ২৬ রান দিয়ে নেন ৫ উইকেট। এছাড়া বেহরেনডরফ দুইটি এবং একটি করে উইকেট পান প্যাট কামিন্স, নাথান লিওন ও স্টিভেন স্মিথ।

ব্যাট হাতে দলের বিপদের সময় ৭১ রানের কার্যকরী ইনিংস এবং ৩টি ক্যাচ নেয়ার সুবাদে ম্যাচ সেরা হন অজি উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি।

আর পড়তে পারেন