বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সাফল্যের ধারাবাহিকতায় দাউদকান্দির বরকোটা স্কুল এন্ড কলেজ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০১৭
news-image

 

জাকির হোসেন হাজারীঃ
কুমিল্লার দাউদকান্দি উপজেলার বরকোটা স্কুল এন্ড কলেজ এবার এসএসসির ফলাফলের দিক দিয়ে উপজেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠানের স্থান দখল করে নিয়েছে। যার অক্লান্ত পরিশ্রম ও মেধায় এ সাফল্য এসেছে তিনি হলেন ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ জসিম্ উদ্দিন।
উপজেলার বিটেশ্বর ইউনিয়নের তৎকালীন মলয় বাজার(বর্তমানে বরকোটা) ১৯৩০ সালের ১লা জানুয়ারী সাড়ে আট একর জায়গা নিয়ে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। পরে জন সাধরণের চলাচলের রাস্তার জন্য ৮৪শতক জায়গা সরকার অধিগ্রহন করে নেয়। ওই সময় দুটি টিনের শ্রেণী কক্ষের মাধ্যমে পথচলা শুরু । ১৯৯৫ সালে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কলেজের অনুমোদন লাভ করে প্রতিষ্ঠানটি। আর ২০০৯ সালে অধ্যক্ষ হিসেবে মোঃ জসিম উদ্দিন দায়িত্ব নেয়ার পর প্রতিষ্ঠানটি সাফল্যের ধারবাহিকতায় এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরের এস এসসি’র ফলাফল পর্যালোচনায় দেখা যায় ’১৪ সালে ৮১%, ’১৫ সালে ৮৫%, ’১৬ সালে ৭৭২% এবং চলতি বছরে ৯৪.৯২% পাশ করে উপজেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠানের স্থান দখল করে নিয়েছে।
বরকোটা স্কুল এন্ড কলেজকে এসএসসির ফলাফলের দিক দিয়ে এবার উপজেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার কারিগর অধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন বলেন, আমি দায়িত্ব নেয়ার পর শ্রেনী শিক্ষকের মাধ্যমে প্রতি মাসে একটি করে মুল্যায়ন পরীক্ষা মাধ্যমে শিক্ষার্থীদের মেধার প্রতিযোগিতায় রাখার চেষ্টা করেছি। ৬ষ্ঠ শ্রেনী থেকেই এ প্রতিযোগিতার মাধ্যমে দুর্বল শিক্ষার্থীদের বাছাই করে পৃথকভাবে পাঠদানের মাধমে তাদেরকেও মেধাবী করে তোলা হচ্ছে। এস এস ’ির প্রাক প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ন না হয় তাদেরকে এক মাস অতিরিক্ত ক্লাশ করিয়ে পুনরায় পরীক্ষার মাধ্যমে উত্তীর্ন হলে ফরম ফিলাপের সুযোগ দেয়া হয়।
স্কুল শাখায় ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত এক হাজার ৪’শ ২৫জন শিক্ষার্থীকে ১১ জন শিক্ষক পাঠদান করান। কলেজ শাখায় দ্বাদশ ব্যবসা, মানবিক ও বিজ্ঞান শাখায় ৯’শ শিক্ষার্থীর বিপরিতে ১৯জন শিক্ষক পাঠদান করান। কলেজ শাখার সকল শিক্ষক এমপিও ভূক্ত হলেও স্কুল শাখায় রয়েছেন ৯জন।
স্কুল শাখায় ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থীদের বেতন এক’শ ৭০ টাকা, ৭ম ও ৮ম শ্রেনীর শিক্ষার্থীদের বেতন এক’শ ৯০ টাকা এবং ৯ম ও ১০ম শ্রেনীর শিক্ষার্থীদের বেতন দু’শ ৪০ টাকা করে নেয়া হলেও আর্থিক সংকটে ভুগছে প্রতিষ্ঠানটি। তার কারণ হিসেবে কতৃপক্ষ জানান, বিদ্যালয়ের এক হাজার ৪’শ ২৫জন শিক্ষার্থীর মধ্যে উপবৃত্তিসহ ৮’শ শিক্ষার্থী বিনা বেতনে পড়া লেখা করছে।
সভাপতি ডঃ কামাল উদ্দিন আহম্মেদ বলেন, অতীতের ন্যায় সামনের দিকে আরো ভালো ফলাফল করার প্রত্যাশা করছি আমাদের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে।


অধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন আজকের কুমিল্লাকে বলেন, অভিভাবকদের সচেতনতা বাড়ানোর জন্য প্রতি বছর ১/২টি করে অভিভাবক সমাবেশ করে থাকি। এতে শিক্ষার্থী এবং অভিভাবক উভয়েই বিদ্যালয়মূখি হয়, এতে তাদের আন্তরিকতা বাড়ে। অর্ধ-বার্ষিক বাছাইয়ের মাধ্যমে তাদেরকে অতিরিক্ত পাঠদান করা হয় । তবে এর জন্য কোন অতিরিক্ত ফিস নেয় হয়না। আমার ম্যানেজিং কমিটি এ ব্যাপারে আমাকে যতেষ্ট সহযোগিতা করছে। আর ছাত্র-ছাত্রীদের আন্তরিকতা আর আমার শিক্ষক মন্ডলীদের নিরলস প্রচেষ্টায় পড়া-লেখার মান আরো বৃদ্ধি পাবে ইনশাল্লাহ্। আশা করি আমরা শিক্ষকরা এবং অভিবাবকরা এই ব্যাপারে আরো দায়িত্ববান হবো।

আর পড়তে পারেন