মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম বিপনী বিতাণগুলোতে নারী ক্রেতাই সিংহভাগই

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১০, ২০১৮
news-image

সেলিম চৌধুরী হীরাঃ
আর মাত্র ৪/৫ দিন পরই পবিত্র ঈদুল ফিতর, ঈদ যতই ঘনিয়ে আসছে লাকসাম পৌর শহরের বাজারগুলোর ক্রেতাদের ভিড় পরিলক্ষিত হচ্ছে। এ অঞ্চলে বেশির ভাগ প্রবাসী, ব্যবসায়ী ও চাকুরীজিবী হওয়ায় পুরুষরা সবসময় বাইরে ব্যস্ত থাকে। পৌরশহরের ফ্লাটগুলোতে বসবাসকারী প্রবাসী, ব্যবসায়ীর স্ত্রীরাই মার্কেটগুলোতে ঈদের কেনাকেটা ব্যস্ত থাকেন দুপুর থেকে গভীর রাত পর্যন্ত। কোন কোন ক্ষেত্রে পুরুষ শুন্য নারী ক্রেতাদের পদচারনায় মুখরিত থাকে বিপনী বিতানগুলো।

পৌর শহরের চাঁন মিয়া টাওয়ার, হাজী মোকছোদ আলী টাওয়ার, এম.আর গ্যালারী, জহুর ম্যানশন, মালেক ম্যানশন, বাচ্চু ম্যানশন, এ.বি টাওয়ার, বি.এস টাওয়ার, নদী বাংলা ভূঁইয়া টাওয়ার, খন্দকার মার্কেট, খাতুন ম্যানশন, লাকসাম প্লাজা বস্ত্র বিতানে ক্রেতাদের উপচে ভিড় লক্ষ করা গেছে। এম.আর গ্যালারী, চাঁনমিয়া টাওয়ার ও মোকছোদ আলী টাওয়ারে প্রতিবছরের মত এবার পোষাকে নতুত্ব ও বৈচিত্র থাকায় লাকসাম উপজেলা ছাড়াও মনোহরগঞ্জ, নাঙ্গলকোট, সদর দক্ষিণ উপজেলাসহ বিভিন্ন গ্রামঞ্চল থেকে কেনাকাটা করতে আসছে দলে দলে নারী, পুরুষ, তরুন-তরুনীসহ নানা পেশার লোকজন।

পছন্দের পোষাকটি জন্য তরুন-তরুনী ঘুরছেন এক মার্কেট থেকে অন্য মার্কেটে। বিভিন্ন ব্রান্ডের দোকানগুলোতে ক্রেতাদের ভীড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে বিক্রেতাদের। এসব দোকানে শিবাঙ্গী, নাগিন-২, বাহুবলি-২, জোবেদা, কিরনমালা, পাহাড়পুরি, বাঙ্গচোর, লাচা, ডিভাইডার, গ্রাউন, ফ্লোরটার্চ, আনারকলি, জিপসী, অ্যান্ডকটা, ধুপিয়ান ইত্যাদি থ্রিপিচ পাওয়া যাচ্ছে।
এগুলোই তরুনীদের বেশি চাহিদা, বিক্রিও হচ্ছে ৩ হাজার থেকে ২৫ হাজার টাকায়। এছাড়াও এসব দোকানে দেশী সুতি থ্রিপিচ পাওয়া যাচ্ছে ৩ হাজার থেকে ৪ হাজার টাকায়। নিম্নমধ্য বিত্তদের এসব থ্রিপিচের বেশি চাহিদা। দোকানগুলোতে তরুনদের বাহারী শার্ট, প্যান্ট, পাঞ্জাবী, টি শার্ট থেকে শুরু করে তরুনীদের বিভিন্ন ডিজাইনের কামিজ, ফতুয়া বিভিন্ন নামে পায়জামা, গহনা, বিক্রি হচ্ছে। ঈদের ঘর সাজানো আসবাবপত্র বিক্রি হচ্ছে দেদারসে।

স্থানীয় কলেজ ছাত্রী রীতা হক ও প্রবাসী স্ত্রী জান্নাতুল ফেরদাউস জানান, মার্কেটগুলোতে এবার নিদিষ্ট নামের কোন পোষাক না থাকায় অন্য বছরের চেয়ে এবার কেনাকাটা করতে স্বাচ্ছন্দ বোধ করছি।

লাকসাম বাজারে সিলভার জুয়েলারী ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান সুজন জানান, রমজানের প্রথম দিকে তেমন একটা বেচাবিক্রি না থাকলেও মাস শেষে সরকারী বেসরকারী সংস্থার চাকুরী জীবিরা বেতন উত্তোলনের পর পর এবং প্রবাসী শ্রমিকদের বেতন উত্তোলন করে দেশে পাঠানোর পর বেচা বিক্রি বেড়ে গেছে। সাধারনত সব পেশাজীবিরাই মাসের প্রথম সপ্তাহে বেতন উত্তোলনের পর কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়ে।

চাঁন মিয়া টাওয়ার ব্যবসায়ী সমিতির সভাপতি মঞ্জরুল আলম বাচ্চু জানান, বর্তমানে অর্থনৈতিক কিছুটা মন্দা হলেও ব্যবসায়ীরা বিভিন্ন ভাবে ধারদেনা ও ব্যাংক লোনের মাধ্যমে ব্যবসা চালিয়ে যাচ্ছে। তবে প্রথম দিকে তেমন বেচাবিক্রি না থাকলেও রমজানের শেষ দিকে এসে মাসের প্রথম হওয়ায় বেচাবিক্রি অনেক বেড়ে গেছে। এ অবস্থা ঈদের দিন পর্যন্ত অব্যাহত থাকবে বলে সকল ব্যবসায়ীরা আশা করেন।

লাকসাম থানা ওসি আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, সব ধরনের নাশকতা এড়াতে পুলিশের কয়েকটি টিম কাজ করছে বিভিন্ন মার্কেটগুলোতে আপত্তিকর ঘটনাসহ চুরি, ছিনতাই, ডাকাতি রোধে আমাদের নজরদারী অব্যাহত রয়েছে।

আর পড়তে পারেন