বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিজেই রোগাক্রান্ত

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৫, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরাঃ
কুমিল্লা লাকসাম উপজেলার প্রায় ৪ লাখ মানুষের চিকিৎসা সেবাকেন্দ্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা অনিয়ম ও দূর্নীতিতে নিজেই রোগাক্রান্ত। ডাক্তার, নার্স, কর্মচারীদের অবহেলায় দিন দিন ভেঙ্গে পড়ছে চিকিৎসা ব্যবস্থা। চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা এক প্রকার জিম্মি হয়ে থাকেন হাসপাতাল কর্তৃপক্ষের নিকট।

সরেজমিনে হাসপাতাল ঘুরে দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির পরিবেশ খুবই নোংরা। টয়লেটগুলো ময়লা আবর্জনায় পরিপূর্ন। অপরিচ্ছন্ন টয়লেটগুলো দরজা-জানালা ও ছিটকারীবিহীন, নেই হাত ধোয়ার ব্যবস্থা। রোগীদের বিছানা, টয়লেট, গোসলখানা, বেসিন ও হাসপাতালের দেয়ালে ময়লা আবর্জনা ভরপুর। রোগীদের খাবারের মান একে বারেই নিম্নমানের। হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের সাথে প্রতিনিয়ত চলছে খারাপ আচরন। কর্মকর্তা-কর্মচারীদের অবহেলায় পরিত্যাক্ত আবাসিক ভবনগুলোতে চলে অনৈতিক কার্যকলাপ। সাথে সাথে নতুন ভবনের ৩য়তলায় দরজা-জানালা বিহীন পরিত্যাক্ত ঘরগুলোও ব্যবহার হয় অসামাজিক কাজে।

চিকিৎসা সেবা কেমন পাচ্ছেন জানতে চাইলে রোগীরা জানান, ভাই ২/১ দিন এখানে থাকুন তাহলে বুঝবেন কেমন চিকিৎসা সেবা পাচ্ছি। হাসপাতালে ২য় তলায় ভর্তি থাকা রোগী নিলুফা বেগম জানান, গত ৩ দিন ধরে এখানে ভর্তি রয়েছি। দিনে একবার মাত্র ডাক্তার এসে দেখে যান। নার্সদেরকে ডাকলেও তারা আসেন না। নার্সরা  কক্ষে বসে বসে মোবাইলে ফেইসবুক অথবা ভিডিও কলের মাধ্যমে তাদের বন্ধু-বান্ধবের সাথে ব্যস্ত থাকেন। মনে হয় হাসপাতালে নয়, যেন বস্তিতে বসবাস করছি।

উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নসহ পার্শ্ববতী মনোহরগঞ্জ,নাঙ্গলকোট উপজেলাসহ প্রত্যন্ত অঞ্চল থেকে প্রতিদিন গ্রামের হতদরিদ্র রোগীরা চিকিৎসা নিতে আসা ডাক্তারদের ফি এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা টাকা শেষ করে ঔষধবিহীন একটি প্রেসক্রিপশন নিয়ে বাড়ীতে যেতে হচ্ছে তাও রোগী রোগাক্রান্ত হয়ে। হাসপাতালে দীর্ঘদিন থেকে একটি পুরনো এক্সরে মেশিন থাকলেও অধিকাংশ সময় বিকল ও যন্ত্রাংশ ত্র“টিপূর্ন, এ দিকে আবার উপর থেকে রুমের প্লাষ্টার ঝরে ঝরে পড়ছে। নেই আল্ট্রাসনোগ্রাফি মেশিন। এ কারনে জটিল রোগ নির্নয় সম্ভব হচ্ছে না বলে রোগীদেরকে কমিশনের মাধ্যমে আশপাশের ক্লিনিকগুলোতে পাঠানো হচ্ছে। এতে করে রোগীরা কয়েকগুন বেশি টাকা দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন।

কেবিনে ভর্তি থাকা রোগী নুরুন নাহার, রাশেদা আক্তার, মহসিন, ইদ্রিছ মিয়া, কাকলি বেগম জানান, এখানে ভর্তি হয়ে অনেক কষ্টের মধ্যে চিকিৎসা নিতে হচ্ছে চিকিৎসকরা আমাদেরকে ঠিক মত সেবা দিচ্ছে না। হাসপাতালের ময়লা আবর্জনার দূর্গন্ধে নাভিশ্বাস হয়ে দাড়িয়েছে। সরকারি ভাবে তেমন কোন ঔষধ হাসপাতালে পাচ্ছি না। চিকিৎসকরা প্রতিনিয়ত বাইরের থেকে ঔষধ কিনে আনতে বাধ্য করছে।

এ দিকে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সূত্রে জানা যায়, গত জুলাই ২০১৭ইং ৬৫১নং স্মারকে প্রেরিত ১৩২ জন কর্মকর্তা-কর্মচারী থাকার কথা থাকলেও শূন্য পদে রয়েছে ৫২ । এর মধ্যে প্রথম শ্রেণির ২১ জন, পুরুষ ১১, মহিলা ৩, শূন্য পদ ৭, দ্বিতীয় শ্রেণি ২৫ জন, পুরুষ ১, মহিলা ১৬ জন, শূন্যপদ ৮ , তৃতীয় শ্রেণি ৬৪, পুরুষ ৩০, মহিলা ৯, শূন্যপদ ২৫, চতুর্থ শ্রেণি ২২ জন, পুরুষ ৭, মহিলা ১, শূন্যপদ ১৪।
একাধিক সূত্রে অভিযোগ রয়েছে গর্ভবর্তী মহিলা রোগী চিকিৎসা নিতে আসলে কমিশন বানিজ্যের মাধ্যমে তাদের নিদিষ্ট প্রাইভেট ক্লিনিকে ভর্তি হওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকরা। এ ছাড়া রোগীদের হাসপাতাল থেকে তেমন কোন ঔষধ দেয়া হয় না, হাসপাতালে সরকারি ঔষধ থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা। রোগীদের মাঝে ঔষধ বিতরণ না করে তা কালো বাজারে বিক্রির অভিযোগও রয়েছে।
জানা যায়, হাসপাতালে জুনিয়র কনসালটেন্ট, এনেস থেসিয়া, চক্ষুরোগ বিশেষজ্ঞ, ডেন্টাল অর্থোপেডিক ও নাক, কান, গলা রোগ বিশেষজ্ঞ না থাকায় শত শত রোগী এসব রোগের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক জানান, হাসপাতালের সিনিয়র চিকিৎসকরা ঠিকমত হাসপাতালে থাকেন না। তারা জুনিয়র চিকিৎসকদের উপর ছেড়ে দিয়ে বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও চেম্বারে নিয়ে ব্যস্ত থাকেন।
এ ব্যাপারে উপজেলা প.প কর্মকর্তা রনজিত সেন জানান, বিভিন্ন যন্ত্রপাতি ও জনবলের সংকট থাকার কারনে চিকিৎসা সেবা কিছুটা ব্যাহত হচ্ছে। সবাই মিলে এগিয়ে আসলে এ হাসপাতালটিতে রোগীরা ভালো মানের সেবা পাবে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আমি নতুন যোগদান করেছি জনবল সংকটের কারনে অনেক অসংগতির কথা জেনেছি এ ব্যাপারে অচিরেই ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন