শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দূর্গোৎসব

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৭
news-image

 

সেলিম চৌধুরী হীরা, লাকসাম ঃ
‘‘ধর্ম যার যার উৎসব সবার, বোলো দূর্গা মায় কি জয়’’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লার লাকসামে গত শনিবার রাত ৮টায় বিজয়া দশমীতে প্রতীমা বির্সজনের মাধ্যমে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় শারদীয় দূর্গোৎসব। গত শনিবার দুপুরে প্রতিটি পূজা মন্ডপ থেকে পিআপ ভ্যানে করে লাকসাম জগন্নাথ দেবালয়ের সামনে স্কুল মাঠে সারি সারি ভাবে প্রতীমাগুলো রাখা হয়। এরপর দূর্গাকে বরণ,আরতী ও বিভিণœ রাজনৈতিক নেতাদের বক্তব্যর মধ্য দিয়ে জগন্নাথ দিঘীতে প্রতীমা বিসর্জন দেওয়া হয়।
অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন লাকসাম উপজেলা পূজা উদযাপন কমিটি সভাপতি সুভাষ ভৌমিক ও সাধারন সম্পাদক দূর্জয় সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল হক, আ’লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা মোঃ তাজুল ইসলাম, লাকসাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মাহফুজ, পৌরসভা আ’লীগের সভাপতি তাবারক উল্লাহ কায়েস, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এড. রফিকুল ইসলাম হিরা, ৮নং ওয়ার্ড কাউন্সিলর আফতাব উল্লাহ চৌধূরী ঝন্টু, উপজেলা যুবলীগ সদস্য মনিরুল ইসলাম রতন, উপজেলা প.প কর্মকর্তা দেবেশ দাশ, জগন্নাথ দেবালয় সেবায়েত কমিটি সভাপতি এড. রনজিত রায় চৌধুরী টিংকু, উপজেলা, পৌরসভা ও থানা প্রশাসনের কর্মকর্তাসহ আ’লীগ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, এলাকার গন্যমান্য লোকজন।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন- উপজেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ সচীন্দ্র কুমার দাস, যুগ্ম সাধারন সম্পাদক প্রবীর দাশ টেবলু, সাংগঠনিক সম্পাদক মিঠু সাহা, মানিক সাহা, রিংকু সাহা, সুবীর সাহা, স্বপন বনিক, আশীষ রায়, অরুন দাশ প্রমুখ। উল্লেখ্য উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক দূর্জয় সাহার দায়িত্বে পৌরসভার ১৬টি প্রতীমাকে শান্তিপূর্ন ভাবে বিসর্জনে সহযোগিতা করেন।
জানা যায়, লাকসাম উপজেলায় ৩৩ টি পূজামন্ডপ এদের মধ্যে পৌরশহরে ১৮টিতে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হয়। সকাল থেকে প্রতিটি পূজা মন্ডপে ভক্তদের অশ্র“স্বজল দেখা যায়। ভক্তরা বিশেষ করে বিবাহিত নারীদের মধ্যে সিধুর খেলায় মেতে উঠেছে এবং মিলন মেলায় রূপান্তরিত হয়। ভক্তবৃন্দগণ দেবীর চরনে আর্শীবাদ করেন। এরপর ভক্তরা ঢাক ঢোল বাজিয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে জগন্নাথ দেবালয়ের সামনে খোলা মাঠে নিয়ে আসে। থানা পুলিশ পৌর এলাকায় ও মাঠের চারপাশে নিরাপত্তা চাদরে ঢেকে রাখে। বিকেল থেকে জগন্নাথ দেবালয়ের সামনে বৃষ্টিকে উপেক্ষা করে হাজার হাজার ভক্তরা সমবেত হয়। বিশেষ করে শেষ বারের মত দেবীর আর্শীবাদ কামনায় নারী পুরুষ, শিশু-কিশোর, সকল বয়সের ভক্তরা বিদায় বেলায় চলছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্রপাঠ, উলুধ্বনি, যুবক-যুবতীরা ঢালঢোল বাজিয়ে, আরতী, এক অপরের গালে রং লাগিয়ে, আনন্দ উল্লাসের মধ্য দিয়ে প্রতীমা বির্সজন দেয়।

আর পড়তে পারেন