মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লব‌ণের গুজব প্র‌তি‌রো‌ধে তদার‌কি, ২২ হাজার টাকা জরিমানা আদায়

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২০, ২০১৯
news-image

 

মাছুম কামালঃ

লবণের মূল্যবৃদ্ধির গুজব প্র‌তি‌রোধ ও পেঁয়াজের বাজার ম‌নিট‌রিং এ জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যাল‌য়ের উ‌দ্যো‌গে কু‌মিল্লার আদর্শ সদর ও সদর দ‌ক্ষিণ উপ‌জেলার বি‌ভিন্ন বাজা‌রে আজ সকাল থে‌কে তদার‌কি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে।

অ‌ভিযা‌নে বিভিন্ন অভিযোগে তিন‌টি প্র‌তিষ্ঠান‌কে অ‌ধিদপ্ত‌রের প্রশাস‌নিক এখ‌তিয়া‌রে ২২,০০০ টাকা জ‌রিমানা করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

ভোক্তা অধিদপ্তর জানিয়েছে, অ‌ভিযা‌নে দেখা গেছে, বাজারগু‌লো‌তে লব‌ণের কোন ঘাটতি নেই, পর্যাপ্ত মজুদ র‌য়ে‌ছে। জনগণও আ‌গের দি‌নের ম‌তো হুম‌ড়ি খে‌য়ে লবণ কিন‌ছেন না। সুতরাং লব‌ণের প‌রি‌স্থি‌তি বেশ স্বাভা‌বিক।

গত অর্থবছ‌রে লব‌ণ উৎপাদ‌নের লক্ষ্যমাত্রা ছিল ১৬.৫৭ লক্ষ মে.টন। আর উৎপা‌দিত হ‌য়ে‌ছিল ১৮.২৪ লক্ষ মে. টন। গত ১৫/১১/১৯ তা‌রিখ পর্যন্ত দে‌শে লব‌ণের মজু‌দের প‌রিমাণ ৬.৫০ লক্ষ মে.টন। সুতরাং দে‌শে চা‌হিদার চে‌য়ে অ‌নেক বে‌শি লবণ মজুদ র‌য়ে‌ছে। অন্যদি‌কে পেঁয়া‌জের বাজারও কম‌তে শুরু ক‌রে‌ছে বলে জানা গেছে।

গতকাল সন্ধ্যায় যে পেঁয়াজ পাইকা‌রি বাজা‌রে ছিল ১১০ থে‌কে ১৩০ টাকা আজ তা ৮০ থে‌কে ৯০ টাকা। কুমিল্লার ২ উপ‌জেলার অন্তত পাঁচ‌টি বাজার ঘু‌রে এ দৃশ্য দেখা গে‌ছে।

জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: আছাদুল ইসলা‌মের নেতৃ‌ত্বে এ তদার‌কি কার্যক্রম প‌রিচালনা করা হয়। এ‌তে জেলা পুলি‌শের এক‌টি টিম এবং নিরাপদ খাদ্য প‌রিদর্শক এ কে আজাদ সা‌র্বিক সহ‌যো‌গিতা ক‌রেন।

আর পড়তে পারেন