শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যে কান্না আজও আমাকে হাসায়

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৪, ২০১৯
news-image

 

মোঃ আব্দুর রহিমঃ

একটা কথা প্রচলিত আছে যে-
আনন্দে মন নাচে
আনন্দে মন বাঁচে।
আনন্দের সাথে যা শিখা হয় তার ফল হয় সুদূরপ্রসারী। রসহীন শিক্ষা শিক্ষার্থীর মনে স্থায়ী প্রভাব ফেলতে পারে না। শিক্ষাকে শিক্ষার্থীর কাছে আকর্ষনীয় করে তোলার জন্য আনন্দঘণ পরিবেশ সৃষ্টি অপরিহার্য। রবীন্দ্রনাথ বলেছিলেন,“আনন্দহীন শিক্ষা, শিক্ষা নয় , যে শিক্ষায় আনন্দ নেই, সে শিক্ষা প্রকৃত শিক্ষা হতে পারে না।”

একজন বিষয় শিক্ষক কোন পাঠ উপস্থাপনের সময় বিভিন্নভাবে, বিভিন্ন কৌশলে এ আনন্দ সৃষ্টি করতে পারেন। তবে শ্রেণি কার্যক্রমের বাইরে কিছুকিছু কর্মসূচি আছে যা শিক্ষার্থীদের শুধু আনন্দই দান করে না, তাদের আবেগিক পরিবর্তনেও বলিষ্ঠ ভূমিকা রাখে।

একজন শিক্ষার্থী প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে যখন মাধ্যমিক বিদ্যালয় নামক বৃহত্তর অঙ্গনে প্রবেশ করে তখন ধীরে ধীরে সে কিছু বিষয়ের সাথে একাত্ম হওয়ার জন্য উন্মুখ হয়ে থাকে। শ্রেণি পাঠের বাইরে যে বিষয়গুলো তাকে হাতছানি দিয়ে ডাকে এই বিষয়গুলো হলো ৬ষ্ঠ শ্রেণির নবীনবরণ, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, নববর্ষ উদ্যাপন, বিভিন্নন জাতীয় দিবস উদ্যাপন, বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পিকনিক বা শিক্ষা সফর। এগুলোর মধ্যে পিকনিকের আনন্দটা হয় আকাশছোঁয়া। একজন শিক্ষার্থী ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার পর থেকে স্কুল পিকনিকে অংশগ্রহণ করার বাসনা মনের মধ্যে তীব্রভাবে লালন করতে থাকে। আমাদের দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলো সাধারণতদশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে একটা পিকনিকের আয়োজন করে থাকে। দুঃখের বিষয় হলো যে, অনেক বিদ্যালয়ই শিক্ষার্থীদের পাঁচ বছরের এ লালিত স্বপ্নের বাস্তব রূপ দিতে পারে না। চরম হতাশা নিয়েই এ সমস্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাধ্যমিক শিক্ষার পাঠ চুকাতে হয়। তবে যারা ভাগ্যক্রমে স্কুল পিকনিক বা শিক্ষা সফরে যাওয়ার সুযোগ পায়, তাদের কাছে ঐদিনটা জীবনের সবচেয়ে স্মরণীয় দিন হয়ে থাকে। আজকে আমি পিকনিক বা শিক্ষা সফরের আয়োজন, প্রয়োজন এবং এ ব্যাপারে শিক্ষার্থীদের চরম আবেগের বিষয়টি আলোকপাত করতে চাই। বই পড়ে বা অন্যের কাছ থেকে শুনে কোন দর্শনীয় বা ঐতিহাসিক স্থান সম্পর্কে একটা ধারণা লাভ করা যায় কিন্তু এতে পরিপূর্ণ তৃপ্তি আসেনা। বই পুস্তক পড়ে বা অন্যের কাছ থেকে শুনে কোন স্থান সম্পর্কে যে অভিজ্ঞতা লাভ করা হয় তা হলো ‘ঝবপড়হফ যধহফ শহড়ষিবফমব’।কোন নতুন বা ঐহিতাসিক স্থান পরিদর্শনের মাধ্যমে যেমন প্রত্যক্ষ অভিজ্ঞতা লাভ করা যায় তেমনি এতে দৃষ্টিভঙ্গিও প্রসারিত হয়। মানব মন কৌতুহলী। মানুষ আজানাকে জানতে চায় অদেখাকে দেখতে চায়। আর শিশুদের কৌতুহলতো সীমাহীন। শিশুরা সারা বছর এক জায়গায় আবদ্ধ থাকতে চায়না। নজরুলের ভাষায়-
থাকবো নাকো বদ্ধ ঘরে দেখব এবার জগৎটাকে,
কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘুর্ণিপাকে।

একটানা ক্লাস, বিদ্যালয়ের টার্মিনাল ও পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ ও প্রতিদিন কোচিং সেন্টারে গমন শিক্ষার্থীদের জীবনকে দুবির্ষহ করে তুলে। এ গতানুগতিক ও একঘেয়ে কার্যক্রমের কারণে তাদের প্রাণোচ্ছল, দীপ্তিময় মুখগুলো ধীরে ধীরে ম্লান হতে থাকে এবং তাদের মনও বিষাক্ত হয়ে উঠে। একটা পিকনিক বা শিক্ষা সফরের আয়োজন শিক্ষার্থীদের বেদনাক্লিষ্ট, বিবর্ণ মুখে ঔজ্জ্বল্য এনে দিতে পারে।

পিকনিকের তারিখও পিকনিক স্পট নির্ধারণ করার সাথে সাথে শিক্ষার্থীদের প্রস্তুতির পালা শুরু হয়। পিকনিককে আনন্দপূর্ণ ও ফলপ্রসু করার জন্য শিক্ষার্থীদের নিজস্ব কিছু আয়োজন থাকে। পিকনিক স্পটে আসা যাওয়ার পথে বাসের মধ্যে শিক্ষার্থীদের কিছু কর্মসূচি থাকে। কিছু ইলেক্ট্রনিক ডিভাইস তারা সাথে নিয়ে যায়। কিন্তু মোবাইল ফোন বহন করা নিষিদ্ধ। বাসের সাউন্ড সিস্টেমকে শিক্ষার্থীরা কাজে লাগায়। তাছাড়া প্রতিটি বাসে মাইকের ব্যবস্থা থাকে। মাইকের সাউন্ড বক্স বাসের ভেতরে সেট করা হয়। বাসের ভেতর বিভিন্ন আনন্দদায়ক ও শিক্ষামূলক কার্যক্রমে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এক্ষেত্রে শিক্ষকদেরও অংশগ্রহণ থাকে। শিক্ষার্থীদের জন্য সাধারণ জ্ঞানের প্রতিযোগিতার ব্যবস্থা থাকে। তাছাড়া, দু-গ্রুপের মধ্যে গানের খেলা (অন্ত্যাক্ষরি) অনুষ্ঠিত হয়।
এ সমস্ত কার্যক্রমে শিক্ষকদের অংশগ্রহণ একটা ভিন্নমাত্রা যোগ করে। প্রত্যেক শিক্ষক/শিক্ষিকাকে সংগীত বা কৌতুক পরিবেশন করতে হয়। শিক্ষকদের পর্বটি শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হয়। শিক্ষক শিক্ষিকাদের পরিবেশনা শিক্ষার্থীরা প্রাণভরে উপভোগ করে। শিক্ষার্থীদের জন্য সবচেয়ে আনন্দের পর্বটি হলো নৃত্য। কোন একটা ইলেক্ট্রনিক ডিভাইস থেকে গান বাজে আর এই সাথে শিক্ষার্থীদের নৃত্য চলতে থাকে। পিকনিক স্পটে আসা যাওয়ার পথে এভাবেই বিভিন্ন কার্যক্রম চলে। এতে ভ্রমণের ধকল ও ক্লান্তি থেকে মুক্তি লাভ করা যায় ।

পিকনিকের অনেক স্মৃতি আছে যা আজও আমাকে আনন্দ দেয়। এই স্মৃতিময় দিনগুলো শিক্ষক ও শিক্ষার্থীদের জীবনে চিরস্মরণীয় হয়ে থাকে। আমার পূর্বের কর্মস্থল নবাব ফয়জুন্নেচ্ছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত যে পিকনিকগুলোর আয়োজন করা হয়েছিল এর যে কোন দু-একটা পিকনিকের কিছু ঘটনার আলোকপাত করতে চাই। সেবার গন্তব্য ছিল ফয়েজ লেক। ফয়েজলেকের কার্যক্রম শেষে পতেঙ্গা সী-বিচ হয়ে কুমিল্লা ফেরা।

নির্ধারিত দিনে সকাল ৬টায় আমাদের ৬ টি বাস গন্তব্যের দিকে রওয়ানা দিলো। আমি ছিলাম এক নম্বর বাসে। ঐ বাসে ছিলেন আমাদের প্রধান শিক্ষিকা, সহকারী প্রধান শিক্ষিকা ও অন্যান্য কয়েকজন শিক্ষক/শিক্ষিকা। প্রধান শিক্ষিকাকে বাসে দেখে ঐ বাসের শিক্ষার্থীরা হতোদ্যম হয়ে গেলো। তারা ভাবছে বাসের আনন্দটাই মাটি হয়ে গেলো। আমি তাদের অভয় দিয়ে বললাম প্রধান শিক্ষিকা ম্যাডাম অত্যন্ত সাংস্কৃতিকমনা মানুষ। উনার উপস্থিতি তোমাদের আনন্দকে বহুগুণ বাড়িয়ে দিবে। এতে শিক্ষার্থীরা কিছুটা আশ্বস্থ হলো। কিছুদূর আগানোর পর ছাত্রীদের কার্যক্রম শুরু হলো। মাইক্রোফোন হাতে নিয়ে একজন চটপটে, স্মার্ট ও সাহসী ছাত্রী শিক্ষক/শিক্ষিকাদের বিভিন্ন রকম প্রশ্ন শুরু করলো। প্রত্যেক শিক্ষক/শিক্ষিকাকে তাদের স্পাউজ সম্পর্কে দুটি গুণ ও দুটি দোষ বলতে বলা হলো। সবাই যার যার মত করে উত্তর দিচ্ছিলেন। এবার আমার পালা। আমার সহধর্মীনীও সাথে ছিল। আমাকে প্রশ্ন করা হলো, ‘স্যার আন্টির দুটি গুণ উল্লেখ করুন।’ আমি আমার স্ত্রীর দুটি গুণ উল্লেখ করলাম। আবার প্রশ্ন,‘স্যার সাহস থাকেতো আন্টির দুটি দোষ বলুন।’ সবার সামনে স্ত্রীর দোষ বলাটা কতটা কঠিন ব্যাপার সেদিন টের পেয়েছিলাম। আমি আমার স্ত্রীর দুটি দোষ উল্লেখ করতেই ছাত্রীরা সজোরে চিৎকার দিয়ে বলতে লাগলো, ‘স্যার আপনিতো আন্টির প্রশংসাই করে ফেললেন।’ এ পর্বটি প্রধান শিক্ষিকা বেশ আনন্দের সাথে উপভোগ করছিলেন। এবার ছাত্রীরা সাহস করে প্রধান শিক্ষিকা ম্যাডামকে একই প্রশ্ন করলো। উনি উনার সাহেব সম্পর্কে সহাস্যবদনে দুটি প্রশ্নের উত্তর দিলেন। এবার একটু অন্য রকম প্রশ্ন। সহকারী প্রধান শিক্ষিকাকে প্রশ্ন করা হলো,‘ম্যাডাম, বলুনতো প্রধান শিক্ষিকা ম্যাডামের সৌন্দর্য্যরে রহস্য কী?’ ম্যাডাম উনার মত করে উত্তর দিলেন। এবার আমাকে একই প্রশ্ন করা হলো। আমি বললাম ম্যাডামের সৌন্দর্য্যরে রহস্য বলতে পারব না। তবে উনার সৌন্দর্য নিয়ে একটা গান গাইতে পারি। পংকজ উদাসের সেই বিখ্যাত গজলের আংশিক গাইলাম। ‘চান্দি যেসা রঙ্গঁ হে তেরা, সোনে যেসে বাল, একতু হি দানে ওয়ালে গুড়ি বাকি সব কাঙ্গাল।’ সদ্য বিবাহিত একজন শিক্ষক যিনি সস্ত্রীকে পিকনিকে গিয়েছিলেন তাকে ছাত্রীরা প্রশ্ন করলো, “স্যার আন্টিকে কি বিয়ের আগেই পটিয়েছিলেন? সবাই হাসতে শুরু করলো। সবচেয়ে জঘন্য প্রশ্নটা করা হয়েছিল ধর্মীয় শিক্ষককে। ‘স্যার, ঐশ্বরিয়া যদি আপনার বান্ধবী হতো তাহলে আপনার অনুভূতিটা কেমন হতো?’ হুজুর প্রথমে বললেন, ‘নাউজিবিল্লাহ্।’ ছাত্রীরা তো নাছোড় বান্দা। কিছু কথা উনার মুখ থেকে বের করেই ছাড়লো।

পরের পর্বে ছাত্রীদের সাধারণ জ্ঞানের উপর প্রশ্ন করা হলো। এ পর্বটি পরিচারনা করলেন আমাদের একজন সহকর্মী। সর্বোচ্চ উত্তরদাতা পাঁচজন ছাত্রীকে আমরা পুরস্কৃত করলাম। এবার নৃত্যের জন্য ছাত্রীদের চিত্ত ব্যকুল হয়ে উঠলো। গান বাজছে একটার পর একটা আর ছাত্রীরা নৃত্য করছে। এক পর্যায়ে প্রধান শিক্ষিকা ম্যাডাম ছাত্রীদের সাথে নৃত্য শুরু করলেন। এতে ছাত্রীদের উৎসাহ আরো বেড়ে গেল। এমনিভাবে আমরা ………কি.মি. পথ পাড়ি দিয়ে কখন যে ফয়েজ লেক চলে গেলাম টেরই পেলাম না। ফয়েজ লেকের বিভিন্ন রাইড চড়ার জন্য ছাত্রীরা ব্যস্ত হয়ে পড়লো। আমরা দুপুরের খাবার ওখানেই খেয়ে নিলাম। বেলা ৩টায় আমরা পতেঙ্গা সীবিচের উদ্দেশ্যে রওয়ানা দিলাম। পতেঙ্গা সীবিচে পৌঁছেই আমরা সাগরের গর্জন শুনতে পেলাম। ছাত্রীরা গ্রুপ ভিত্তিক বাস থেকে নেমে পড়লো। প্রতিটি গ্রুপের দায়িত্বে ছিলেন একজন শিক্ষক/শিক্ষিকা। সীবিচে ছাত্রীরা বাঁধ ভাঙ্গা উল্লাসে এদিক সেদিক ছুটতে লাগলো। কেউ কেউ স্পিড বোটে উঠে সাগরে চক্কর দিচ্ছে। কেউ কেউ হাটু পানিতে নেমে সাগরের ঢেউয়ের সাথে খেলা করছে। দেখতে দেখতে সন্ধ্যা ঘনিয়ে আসলো। সূর্যটা এবার সাগরে ডুব দিবে। সূর্য ডুবার দৃশ্যটা ছিল সত্যিই চমৎকার। সূর্যকে হাতে নিয়ে অনেকে ছবি তুলেছে।

এবার ফেরার পালা। সবাই যার যার বাসে উঠলো। সবার মন খারাপ। এত আনন্দ, এত উল্লাস, কি আর কখনো করতে পারবে জীবনে? উপরে বিবৃত ঘটনাগুলো কোন একক পিকনিকের না হলেও প্রায় সবগুলো পিকনিকের চরিত্র একই রকম থাকতো। বাসগুলোচলতে শুরু করলো। পনের মিনিট চলার পর পিকনিকের সবচেয়ে ব্যতিক্রম ও অদ্ভুদ ঘটনাটি ঘটলো। সবাই যার যার সীটে হেলান দিয়ে ঝিমুচ্ছিল। হঠাৎ বাসের মাঝখান থেকে তীব্র কান্নার আওয়াজ শুনতে পেলাম। প্রথমে আমরা ভাবলাম এটা নিছক দুষ্টামি। ধীরে ধীরে কান্নার আওয়াজ তীব্র থেকে তীব্রতর হতে লাগলো। আমার সহকর্মীগণ আমাকে অনুরোধ করলেন, ‘স্যার, আপনি একটু দেখুন কী ঘটেছে।’ আমরা শিক্ষকরা বসেছিলাম সামনের সীটগুলোতে। যাক, আমি মাঝখানে গিয়ে ৫/৬ জন ছাত্রীকে কান্নারত পেলাম। ওরা সমানে কেঁদে যাচ্ছিল। পাশের ছাত্রীদেরকে জিজ্ঞেস করে যে উত্তর পেলাম তা রীতিমত আমার হৃদয়ে আনন্দের তুফান সৃষ্টি করে দিলো। ততক্ষণে কান্না কিছুটা থেমেছে। একজন ছাত্রী ভ্যা ভ্যা করে বললো, ‘স্যার এত তাড়াতাড়ি চলে যাচ্ছেন কেন? আমরা আরো থাকবো।’ অর্থাৎ এই আনন্দ ভ্রমণ ছেড়ে চলে যাচ্ছে বলে তাদের অন্তর ফেটে যাচ্ছে। তারা এখানে আরও কিছুদিন, আরো কিছুকাল থাকতে চায়। বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজন সবকিছুর আকর্ষণই তাদের কাছে এখন তুচ্ছ। আমি আমার সহকর্মীদেরকে বললাম। আমাদের পিকনিক সফল হয়েছে। আমাদের মিশন স্বার্থক হয়েছে। এই প্রথম ছাত্রীদের কান্না শুনে আমার বুক ফেটে হাসি বের হয়েছিল। আমাদের আয়োজিত আরো কয়েকটা পিকনিকে এমন ঘটনা ঘটেছে। এমনকান্না সৃষ্টি করতে পারলেই শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক আরো নিবিড়, আরো পবিত্র হয়। একটা পিকনিক কতটা আকর্ষণীয়, কতটা আনন্দের হলে শিক্ষার্থীরা তাদের আপনজনকেও ভুলে যেতে পারে? একটা দিনযে শতদিনের চেয়েও গুরুত্বপূর্ণ হতে পারে শিক্ষার্থীদের এই আবেগই তার প্রমাণ। অতপর শিক্ষার্থীদের বললাম,‘বাজাও মিউজিক নৃত্যে নৃত্যে ভরে দাও চিত্ত।’ নৃত্যের পর শুরু হলো দুগ্রুপের মধ্যে গানের খেলা (অন্ত্যাক্ষরি)। শিক্ষক, শিক্ষিকাগণও মিশে গেলেন দুদলের সাথে। এমনিভাবেই ফিরে আসি যার যার ঘরে।

লেখকঃ মোঃ আব্দুর রহিম
সহকারী শিক্ষক, সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
ব্রাহ্মণবাড়িয়া।

আর পড়তে পারেন