বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যেসব খাবার নিয়ন্ত্রণ করবে বসন্ত রোগ বা চিকেন পক্স

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ
শীতকে বিদায় দিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত।বসন্তের আগমনের সঙ্গে প্রকৃতিতে আসে নানা পরিবর্তন। প্রকৃতি যেমন ফুলে-ফলে সুন্দর করে সাজে তেমনি বিভিন্ন রোগব্যধিও দেখা দেয়। বসন্তে যে রোগটি সবাই এড়িয়ে চলতে চায় তা হলো বসন্ত রোগ বা চিকেন পক্স।

অনেকের ধারণা, এই রোগ একবার হলে দ্বিতীয় বার আর হয় না। এটি মোটেও ঠিক নয়। এ রোগ একাধিকবার হতে পারে।

বায়ুবাহিত এই রোগ সহজেই সংক্রমণ ছড়ায়। তাই সর্তক হতে পারে এর অন্যরকম উপায়। কারণ রোগ হওয়ার চেয়ে রোগ প্রতিরোধ ভালো।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, এ সময় বাইরে গেলে মাস্ক ব্যবহার করতে হবে। এছাড়া যারা এই অসুখে আক্রান্ত হয়েছে তাদের কাছ থেকে দূরে থাকতে হবে। তবে রোগীকে সেবা দেওয়ার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে কিছু খাবার রয়েছে যা খেলে বসন্তসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

আসুন জেনে নেই এমনি কিছু খাবার-

নিমপাতা

বিভিন্ন ধরনের রোগ নিরাময়ে নিমপাতার জুড়ি নেই। গোসলের সময় হালকা গরম পানি নিমপাতা দিয়ে গোসল করে অসুক ভালো হয়ে যায়। ভ্যারিসেল্লা ভাইরাসেরর আক্রমণে সাধারণ বসন্ত রোগ হয়। নিমপাতা জীবাণুনাশক এ ভ্যারিসেল্লা ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

সজনে ফুল

সজনে দেখতে সবুজ রঙের লম্বা আকৃতির থাকে। আর ফুলগুলো হয় হলুদ রঙের । সজনের কচিপাতা, ফুল, ও সজনে স্বাস্থ্যের জন্য উপকারি। সজনের তরকারি খেতে খুবই সুস্বাদু। খাবার সঙ্গে ভর্তা করে খেতে পারেন সজনে ফুল। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ফুল অত্যন্ত উপকারী। তাই প্রতিদিন ভাতের সঙ্গে খেতে পারেন।

বাঁধাকপি

শীত শেষ হলেও বাজারে পাওয়া যায় বাঁধাকপি। থাইরয়েডের সমস্যা না থাকলে খেতে পারেন বাঁধাকপি। বাঁধাকপি রয়েছে ভিটামিন, মিনারেল যা বায়ুবাহিত প্রতিরোধ করে।

গাজর

বাজারে সারা বছরই গাজর পাওয়া যায়। গাজর বিটা ক্যারোটিন অক্সিড্যান্ট হিসাবে কাজ করে ও সংক্রমণের সঙ্গে লড়তে সাহায্য করে।

টকদই

টকদই শরীরের টক্সিন দূর যা শরীর পরিষ্কার করে রোগ প্রতিরোধে সক্ষম করে। দইয়ের প্রোবায়োটিক উপাদান শরীরে সংক্রমণ প্রতিরোধ করে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আর পড়তে পারেন