শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০০ বিমান কিনতে চায় ভারত

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

শুল্কারোপ নিয়ে উভয় দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ চললেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে এক হাজার বেসামরিক পরিবহন বিমান কিনতে চায় ভারত। এজন্য নয়াদিল্লির পক্ষ থেকে ওয়াশিংটনকে প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে তেল ও গ্যাস আমদানিও বাড়াতে চাইছে ভারত।

আগামী ৭-৮ বছরে এই এক হাজার বিমান কেনার প্রস্তাব দিয়েছে ভারত। রবিবার যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনস্কট ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বাণিজ্যিক সমস্যা নিয়ে আলোচনা শুরু করবেন। ৬ জুলাই ওয়াশিংটনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারাম যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাথিসের সঙ্গে বৈঠক করবেন। এই বৈঠকের আগেই যুক্তরাষ্ট্রের শুল্কারোপ ইস্যুতে একটা সমাধানে আসতে চাইছে।

ভারতের হিসাব মতে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে এক হাজার বিমান কিনতে দেশটির খরচ হবে ৫০০ কোটি ডলার এবং তেল ও গ্যাস আমদানিতে খরচ হবে ৪০০ কোটি ডলার। প্রতিরক্ষা সামগ্রী ক্রয় থেকে এই হিসাব আলাদা। প্রতিরক্ষা সরঞ্জাম হিসেবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১২টি সারভেইল্যান্স বিমান কিনবে।

ভারত ও যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি যোগাযোগ ও নিরাপত্তা চুক্তি নিয়ে কাজ করছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আগামী কয়েক মাসের মধ্যে এসব চুক্তি চূড়ান্ত হবে।

 

আর পড়তে পারেন