শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেসি ৩৩, রোনালদো ২৮

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

সময়ের সেরাদুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে আলো ছড়াচ্ছেন তারা। এই সময়ের মধ্যেই অসাধারণ পারফরম্যান্সের সৌজন্যে নিজেদেরকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন তারা।

তবে তাদের মধ্যে কে সেরা? তা নিয়েও চলছে বিস্তর গবেষণা। কিন্তু শিরোপা জয়ের দিক দিয়ে রোনালদোকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে রয়েছেন লিওনেল মেসি।

গত রবিবারও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয়ের উৎসব করেছেন বার্সেলোনার আর্জেন্টাইন স্ট্রাইকার। কাতালান ক্লাবটির হয়ে এটা তার ৩৩তম ট্রফি। এই টুর্নামেন্টের ফাইনাল জিতেই কাতালানদের সাবেক স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার ৩২ শিরোপার রেকর্ড ছাড়িয়ে এককভাবে সর্বোচ্চ ট্রফি জয়ের মালিক বনে যান মেসি।

লিওনেল মেসির ট্রফিকেসে রয়েছে এখন ৯টি স্প্যানিশ লা লিগা, আটটি স্প্যানিশ সুপার কাপ, ছয়টি কোপা ডেল রে, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং সমান তিনটি করে ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ।

দুর্ভাগ্য মেসির, আর্জেন্টিনার জার্সিতে সিনিয়র পর্যায়ে কোনো শিরোপাই জিততে পারেননি তিনি। জাতীয় দলের জার্সিতে অনূর্ধ্ব-২০ ফিফা বিশ্বকাপ এবং অলিম্পিকে স্বর্ণপদক জয়ের রেকর্ড রয়েছে তার। কিন্তু এগুলো সিনিয়র পর্যায়ে গণনা করা হয় না।

অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো তার সুদীর্ঘ ক্যারিয়ারে ২৮টি শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। যার মধ্যে রয়েছে পর্তুগালের জার্সিতে ২০১৬ উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের গৌরবও। বাকি ২৭টি শিরোপা ভিন্ন ভিন্ন তিন ক্লাবের হয়ে জিতেছেন সিআর সেভেন।

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের ৯ বছরের ক্যারিয়ারে ১৬টি ট্রফি জিতেন রোনালদো। যার মধ্যে চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি করে ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা ইউরোপিয়ান সুপার কাপ এবং সমান দুটি করে স্প্যানিশ লা লিগা, কোপা ডেল রে এবং স্প্যানিশ সুপার কাপ জয়ের কীর্তি গড়েন।

সান্তিয়াগো বার্নাব্যুতে নতুন করে ঠিকানা গড়ার আগে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ছয় বছরের ক্যারিয়ারে আরও ১০টি শিরোপা জিতেছিলেন রোনালদো। সেগুলো হলো-তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ, দুটি করে লিগ কাপ ও এফএ কমিউনিটি শিল্ড। এ ছাড়াও সমান একটি করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি জয়ের স্বাদ পান তিনি।

এ ছাড়াও ক্যারিয়ারের শুরুতে স্পোর্টিং লিসবনের জার্সিতে পর্তুগিজ সুপার কাপ জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

লিওনেল মেসি তার ক্যারিয়ারের সবগুলো ট্রফিই জিতেছেন বার্সার জার্সিতে। অন্যদিকে রোনালদো তার জাতীয় দল ও ভিন্ন ভিন্ন তিন ক্লাবের হয়ে এই শিরোপাগুলো জিতেন। নতুন মৌসুমে বার্সার হয়ে আরও তিনটি শিরোপা জয়ের সুযোগ রয়েছে মেসির।

সেগুলো হলো-লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ এবং কোপা ডেল রে। অন্যদিকে রোনালদোর সামনে তার নতুন ক্লাব জুভেন্টাসের হয়ে চারটি শিরোপা জয়ের সুযোগ রয়েছে। সেগুলো হলো-সিরি’এ লিগ, কোপা ইতালিয়া, সুপারকোপা ইতালিয়া এবং চ্যাম্পিয়ন্স লিগ।

আর পড়তে পারেন