শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় ভূমি রেজিস্ট্রি ফি অতিরিক্ত হওয়ায় জমি ক্রয় বিক্রয় হ্রাস ।। সরকার হারাচ্ছে রাজস্ব

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৭, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার:

কুমিল্লা মেঘনা উপজেলায় ভূমি রেজিস্ট্রি ফি অতিরিক্ত হওয়ায় জমি ক্রয় বিক্রয় ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।ফলে সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ড টি দুটি গ্রাম নিয়ে দড়িকান্দি, সেননগর ( বুড়িয়ার চর) দুটি গ্রামের নামে দুটি মৌজা। উপজেলা সদর থেকে প্রায় ৫ কি: মি: দূরুত্বে অবস্থিত।ব্যাংক, স্কুল, কলেজ, বাজার সব বিবেচনা করলে মানিকার চর বাজার অনেক উন্নত,যেখানে প্রতিনিয়ত জন সাধারনের কোন না কোন কাজে যাতায়াত করতে হচ্ছে।সদর ও মানিকার চর কে পিছনে ফেলে এই দুই মৌজার যথাক্রমে ভিটি বাড়ি প্রতি শতাংশ বুড়িয়ার চর মৌজার সরকারী মুল্যে ৫১৪২৭৪ টাকা,এর উপর সরকারি আইন অনুযায়ী শতকরা হারে রেজিস্ট্রি ফি জমা দিতে হয়।প্রকৃত অর্থে এ মৌজার ভিটি বাড়ির মুল্যে প্রতি শতাংশ ২ লক্ষ টাকা প্রায়।

অন্য দিকে দড়িকান্দি মৌজার নাল জমি প্রতি শতাংশে সরকারি মুল্যে ১২১৪৭৬ টাকা।এর উপর সরকার নির্ধারিত রেজিস্ট্রি ফি শতকরা হারে জমা দিতে হয়। প্রকৃত অর্থে এ মৌজার ভূমির মুল্যে প্রতি শতাংশ ২০ থেকে ৩০ হাজার টাকা প্রায়।উল্লেখিত মুল্যে উপজেলার সবচেয়ে বেশি।ফলে বিষয় টি সচেতন মহলে প্রশ্ন বিদ্ধ। জমির দাম যা রেজিস্ট্রি ফি ৩ গুন হওয়ায় জমি বেচা কেনা প্রায় বন্ধের পথে।

ফলে সরকার কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। এ মৌজায় সেননগর বাজার অবস্থিত যেখানে এক শ্রেনীর জমি ব্যাবসায়ী মহা সিন্ডিকেট করে কৃত্রিম সংকট তৈরি ও ক্রেতা বিক্রেতাকে বিভিন্ন ভাবে সু কৌশলে বুঝিয়ে চড়া দামে দোকানের জায়গা একাধিক রেজিস্ট্রি র ফলে এ সমস্যাটা হয়েছে বলছেন কর্তৃপক্ষ। কিন্তু এখন মাসুল দিতে হচ্ছে সাধারন জনগন ও সরকার।এ বিষয়ে গোবিন্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাঈনুদ্দিন মুন্সি তপন বলেন বিষয়টি অ প্রাসঙ্গিক, অচিরেই বিষয় টি সঠিক তদন্ত করে প্রকৃত মুল্যে নির্ধারন করতে অনুরোধ করছি কর্তৃপক্ষ কে। যেখানে উপজেলা সদর, মানিকার চর বাজার সহ উন্নত এলাকা রেখে এ দুই গ্রাম বা মৌজার ভূমির মুল্যে উপজেলার সব চেয়ে বেশি, অন্যদিকে নাগরিক সুবিধা নেই, প্রকৃত মুল্যে যাচাই বাছাই করে এ সমস্যা থেকে উত্তরণের জন্য কর্তৃপক্ষ কে অনুরোধ জানিয়েছেন দড়িকান্দি ও সেননগর গ্রাম বাসী।

আর পড়তে পারেন