শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে নিরক্ষরমুক্ত হতে যাচ্ছে প্রায় ১৮ হাজার মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৭
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর:

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার নিরক্ষরদের লেখাপড়ার জন্য বেসরকারী সংস্থা বার্ডো স্থাপন করছে ৩০০টি শিক্ষা কেন্দ্র। সেখানে ১৪ থেকে ৪৫ বছর বয়সী প্রায় ১৮হাজার নিরক্ষর মানুষকে ছয় মাস ধরে লেখাপড়া শেখানো হবে।

শনিবার বিকালে উপনুষ্ঠানিক শিক্ষাব্যুরো পরিচালক যুগ্মসচিব আনোয়ারা বেগম উপজেলায় নিক্ষর জরিপ কার্যক্রম পরিদর্শন করেন।

তিনি বলেন, ১৪ থেকে ৪৫ বছর বয়সী নারী-পুরুষদের মৌলিক সাক্ষরতা ও জীবন দক্ষতা বৃদ্ধির জন্য সরকার এ প্রকল্প গ্রহন করে। দেশের ২৫০টি উপজেলায় ৭৫ হাজার শিক্ষাকেন্দ্র স্থাপন করে প্রায় ৪৫ লক্ষ নিরক্ষর মানুষকে লেখাপড়া শেখানোর পরিকল্পনা হাতে নিয়েছেন সরকার। প্রাথমিক পর্যায়ে দেশের ১৩৭টি উপজেলায় কার্যক্রম পরিচালিত হবে। এ কাজে সাত কোটি ২৩ লক্ষ টাকা ব্যয় করা হবে।
নির্বাহী পরিচালক (বার্ডো) ডা: আব্দুস সেলিম বলেন, নিরক্ষরদের পাশাপাশি অক্ষর চেনেন কিন্তু শব্দ ও বাক্য গঠন করতে অক্ষম ব্যক্তিদের সেসব কেন্দ্রে লেখা পড়া শেখানো হবে। ‘চেতনা’ নামের একটি বই পাঠদানের মধ্য দিয়ে লিখতে-পড়তে ও হিসাব নিকাশ করতে শিখবেন নিরক্ষর নারী-পুরুষরা। সেই সঙ্গে পরিচিত হবেন তথ্যপ্রযুক্তির সাঙ্গে। পাশাপাশি অর্জন করবেন বিভিন্ন সামাজিক সচেতনতা। এখান থেকে লেখাপড়া শেখার পর দেশ-বিদেশের শ্রমবাজারে কাজের উপযোগী করে গড়ে তুরতে তাদের বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ দেয়া হবে।

উপজেলা সমন্বয়কারী কর্মকর্তা রতন চন্দ্র সুত্র ধর বলেন, প্রতিটি গ্রামে একটি করে শিক্ষাকেন্দ্র স্থাপন করা হবে, যেখানে দুটি শিফটে ৬০জন করে নারী-পুরুষদের পৃথক ভাবে লেখা-পড়া শিখানো হবে। এভাবেই এই উপজেলা থেকে প্রায় ১৮ হাজার নারী-পুরুষ নিরক্ষরতামুক্ত হবেন বলে তিনি দাবি করছেন। বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পাশা-পাশি ঘরভাড়া নিয়ে এসব শিক্ষাকেন্দ্র স্থাপন করা হবে। বর্তমানে এ উপজেলায় নিক্ষর জরিপ কার্যক্রম সম্পূর্ণ হয়েছে।
কুমিল্লা সহকারী পরিচালক কার্যালয় সূত্র জানিয়েছে, চলতি বছরের শেষদিকে শিক্ষাকেন্দ্রগুলোতে পাঠদান শুরু হবে। এ কর্যক্রম পরিচালনার জন্য বার্ডো নামের একটি বেসরকারী সংস্থা মনোনীত হয়েছে।

আর পড়তে পারেন