শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ধর্মীয় অনুভূতিতে আঘাতের জেরে বাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ: এলাকায় ১৪৪ ধারা জারি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলার কোরবানপুরে ধর্মীয় অনুভূতিতে আঘাতের জের ধরে সংখ্যালগুর বাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ জনতা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত এলাকাসহ বাঙ্গরাবাজার থানা এলাকার সকল মন্দিরে র্যাব সহ বিপুল পরিমান পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয়রা জানায়, কোরবানপুর গ্রামের ফ্রান্স প্রবাসী কিষান দেবনাথ কিষান তার ফেসবুক আইডি থেকে ফ্রান্সে প্রদর্শিত মহানবী হযরত মুহাম্মদ (স:) এর ব্যঙ্গচিত্রকে সমর্থন করে ফেসবুকে স্ট্যাটাস দেয় এবং ওই গ্রামেরই সংকর দেবনাথ এবং অনিক ভৌমিক ওই পোস্টে সমর্থন করে কমেন্ট করে। বিষয়টি স্থানীয়দের দৃষ্টিগোচর হলে এলাকায় ক্ষোভ এবং উত্তেজনা ছড়িয়ে পরে। ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার জের ধরে রোববার দুপুরে ভিক্ষুব মিছিল অনুষ্ঠিত হয়। উত্তেজিত জনতা এক পর্যায়ে বিকেলে মিছিল থেকে সংখ্যালগুর বাড়িতে ব্যাপক হামলা চালায়। এসময় ওই গ্রামের শংকর মাস্টারের বাড়ি, সাবেক ইউপি চেয়ারম্যান বেনুরে ভূষণের বাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ফায়ারসার্ভিস এসে দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভকারী জনতা কোরবানপুর গ্রামের ফ্রান্স প্রবাসী অভিযুক্ত কিষান দেবনাথ, অভিযুক্ত শংকর দেবনাথ এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান বন কুমার শিব এর বাড়ীতে হামলা ও অগ্নিসংযোগ ঘটনায় বিক্ষোভকারীরা। এতে চেয়ারম্যানের একটি দ্বিতল ভবন সহ তিনটি বাড়ির ১২টি টিনেরঘর একটি স্মৃতিস্তম্ভ, ভাস্কর্য, মন্দির ভষ্মিভূত হয়।

এদিকে এই হামলা ভাংচুরের আগে শনিবার রাতেই উপজেলার পূর্বধইর (পূর্ব) ইউনিয়নের কোরবানপুর গ্রামের রায় মোহন দেবনাথের ছেলে শংকর দেবনাথ ও আন্দিকোট গ্রামের জীবন ভৌমিকের ছেলে অনিক ভৌমিককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়। রোববার বিকেলে তাদের কুমিল্লা আদালতে প্রেরণ করা হলে বিচারক তাদেরকে জেল ব্লুবার্ড কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক।

স্থানীয় একাধিক সূত্র জানায়, শনিবার সন্ধায় পূর্ব ধৈর পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান বন কুমার শিব রোববার বিকেল তিনটায় অভিযুক্তদের বিচার করার কথা বলেছিলেন। কিন্তু দুপুর একটা নাগাদ বিচারের সময় পরিবর্তন করে আগামী শনিবার নির্ধারণ করেন চেয়ারম্যান বনকুমার শিব। অপর দিকে আজ যোহর নামাজের পর বিভিন্ন এলাকা থেকে গণমিছিল বের হয়ে কোরবানপুর জি এম উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হওয়ার কথা। এছাড়া বিচারের কাজ স্কুল মাঠেই হওয়ার কথা। তাই বিচারের সময় পরিবর্তন হওয়ায় জনতার মাঝে চেতনা সৃষ্টি হয়। বিভিন্ন এলাকা থেকে গণমিছিল নিয়ে আসতে থাকে হাই স্কুলের দিকে। এদিকে আন্দিকুট ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে গণমিছিল বের হয়ে কুরবানপুর-বারেশ্বর গ্রামের মাঝামাঝি গেলে তাদের থামিয়ে দেয় মুরাদনগর উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব হারুন আল-রশিদ, ৩নং আন্দিকুট ইউনিয়নের চেয়ারম্যান ওমর ফারুক সরকার ।

এসময় মুরাদনগর উপজলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব হারুন আল রশিদ জানান, এই হামলা অগ্নিসংযোগের ঘটনার আগে বিভিন্ন দিক থেকে মিছিল করে আসা বিক্ষুব্দ লোকজনকে ফিরিয়ে দেয়ার পরও এমন ন্যাক্কার জনক ঘটনা উদ্দশ্য প্রণোদিত।

এঘটনার পরপর রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম।

এসময় মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাস, মুরাদনগর উপজলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব হারুন আল রশিদ, সাবেক ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলামসহ এলাকার বিশষ্টজনেরা উপস্থিত ছিলেন।

ভিডিও ফুটেজ দেখে প্রাথমিক ভাবে অনেককেই চিহ্নিত করা গেছে বলে জানান পুলিশ সুপার। এ ঘটনাকে নাশকতা বলেই মনে করছেন পুলিশ সুপার।

 

আর পড়তে পারেন